scorecardresearch

‘সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হওয়ার সময় এসেছে’, বিস্ফোরণের কড়া নিন্দা করে বার্তা ভারতের

কাবুল বিমানবন্দর চত্বরে পরপর বিস্ফোরণে এখনও পর্যন্ত ৮৫ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৭২ জন আফগান নাগরিক, বাকি ১৩ জন মার্কিন সেনা।

‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে রুখে দাঁড়ানোর সময় এসেছে‘, কাবুল বিমানবন্দর চত্বরে বিস্ফোরণের নিন্দায় সোচ্চার ভারত। বৃহস্পতিবার কাবুল বিমানবন্দর চত্বরে পরপর বিস্ফোরণের পরেই বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়, ‘কাবুলে বিস্ফোরণের কড়া নিন্দা করছে ভারত। এই সন্ত্রাবাদী হামলায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হচ্ছে। বিস্ফোরণে আহতদের দ্রুত আরোগ্য কামনা করছে ভারত।‘

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৮৫। নিহতদের মধ্যে ৭২ জন আফগান নাগরিক থাকার পাশাপাশি ১৩ জন মার্কিন সেনা রয়েছেন। আহত আরও বেশ কয়েকজনের চিকিৎসা চলছে। বৃহস্পতিবার রাতে কাবুল বিমানবন্দরের বাইরে একাধিক বিস্ফোরণের জেরে আফগানিস্তান থেকে বিদেশি নাগরিকদের উদ্ধারকাজ আরও বেশি জটিল হয়ে পড়ল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

কাবুলে এই ভয়াবহ বিস্ফোরণের পিছনে আইএস জঙ্গি সংগঠনের হাত রয়েছে বলে একপ্রকার নিশ্চিত আমেরিকা। ইতিমধ্যেই হামলায় জড়িতদের কড়া জবাব দেওয়ার চরম হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘‘আইএস সন্ত্রাসবাদীরা জিতবে না। আমেরিকা সময়, জায়গা নির্দিষ্ট করে এই হামলার যোগ্য জবাব দেওয়ার ক্ষমতা রাখে। আমরা আমাদের মিশন চালিয়ে যাব। আফগানিস্তান থেকে আমাদের নাগরিক ও আমাদের বন্ধু আফগান নাগরিকদের উদ্ধারকাজ বন্ধ হবে না।”

বিশ্বের একাধিক দেশ কাবুল বিমানবন্দরের বাইরে এই বিস্ফোরণের কড়া নিন্দা করেছে। ভারতের তরফেও বিবৃতি দিয়ে সন্ত্রাসবাদী এই হামলার নিন্দা করা হয়েছে। বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “এই হামলার বিরুদ্ধে একজোট হতে হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে গোটা বিশ্বকে।”

আরও পড়ুন- কড়া মূল্য চোকাতে হবে আইএস-কে, চরম বার্তা বাইডেনের

আমেরিকান সেনা আফগানিস্তান ছাড়ার মাত্র কযেক সপ্তাহের মধ্যে গোটা দেশ কব্জা নিয়েছে তালিবান। গোটা আফগান মুলুক জুড়ে তালিবানি নৃশংসতা বেড়েই চলেছে। প্রাণভয়ে বিদেশিদের পাশাপাশি আফগানিস্তান ছাড়ার হিড়িক সে দেশেরও হাজার-হাজার নাগরিকের। প্রতিদিন দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে আফগানদের উপচে পড়া ভিড়। আগামী ৩১ অগাস্টের মধ্যে আফগানিসতান থেকে নাগরিকদের ফেরাতে চাইছে আমেরিকা। তালিবানিরা আফগানিস্তান থেকে মার্কিন নাগরিকদের সরানোর ক্ষেত্রে ৩১ অগাস্ট পর্যন্ত ডেটলাইন বেঁধে দিয়েছে আমেরিকাকে। সেই সময়ের মধ্যে উদ্ধার অভিযান শেষ করতে সচেষ্ট মার্কিন সেনাও।

https://platform.twitter.com/widgets.js

আমেরিকা-সহ বিশ্বের একাধিক দেশের গোয়েন্দাদের আশঙ্কা সত্যি করে বৃহস্পতিবার রাতে কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। পরপর বিস্ফোরণে স্থানীয় ৭২ আফগান নাগরিকের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন শিশু ও তালিবান রক্ষীরা রয়েছে বলে জানা গিয়েছে। যদিও তালিবানের তরফে এই বিস্ফোরণের নিন্দা করা হয়েছে। তালিবানের তরফে বলা হয়েছে, এই বিস্ফোরণ যেখানে হয়েছে সেই এলাকার নিয়ন্ত্রণ রয়েছে আমেরিকান সেনার হাতে।এই বিস্ফোরণের পিছনে তালিবানের কোনও হাত নেই বলেও বিবৃতি দিয়েছে তালিবান।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Need to stand united against terrorism india condemns kabul airport blast