বড় খবর

নিট-জয়েন্ট পরীক্ষা: সুপ্রিম কোর্টে বাংলা-সহ ৬ রাজ্যের আবেদন খারিজ

নির্ধারিত সূচি মেনেই হবে পরীক্ষা

সুপ্রিম কোর্ট

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ও নিট পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ীই হবে। করোনা অতিমারীতে জয়েন্ট ও নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, পঞ্জাব, রাজস্থান, ঝাড়খণ্ড ও পুদুচেরীর রিভিউ পিটিশনের আবেদন খারিজ করে শুক্রবার সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা বা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন ও মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা বা নিট বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল দেশের ৬ বিরোধী শাসিত রাজ্য। আবেদনে সর্বোচ্চ আদালতের ১৭ অগাস্টের দেওয়া জয়েন্ট ও নিট পরীক্ষা সংক্রান্ত রায়বাতিলের আবেদন করা হয়েছিল। ১৭ আগাস্ট আদালতে জানায় ‘করোনার জন্য জীবন থেমে থাকবে না, পড়ুয়াদের ভবিষ্যৎ ধ্বংসের মুখে ঠেলে দেওয়া যায় না। ফলে নিট-জয়েন্টের অনুমতি দেওয়া হচ্ছে।’ এর বিরুদ্ধে ৬ বিরোধী শাসিত রাজ্য আবেদনে জানায় যে, করোনা আবহে আদালতের নির্দেশে সমস্যায় পড়তে পারেন বহু পরীক্ষার্থী। তাঁদের জীবনের বিপদে পড়তে পারে। এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হোক, যাতে পরীক্ষার্থীদের বছর নষ্ট না হয়, আবার তাঁদের স্বাস্থ্য ও সুরক্ষার দিকও বজায় থাকে। এদিন সেই আবেদনই খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

এদিনের শুনানিতে বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ জানায়, আগের নির্দেশ পর্যালোচনা করার কোনও প্রাসঙ্গিক যুক্তি নেই। সুপ্রিম কোর্ট এদিন জানিয়ে দিয়েছে, পরীক্ষার্থীদের সুষ্ঠুভাবে পরীক্ষা দেওয়ার পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে। করোনা আবহে কোনও মতেই পরীক্ষা পিছনো হবে না।

১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন। চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যদিকে আগামী ১৩ সেপ্টেম্বর রয়েছে নিট পরীক্ষা। এর আগে ৭-১১ এপ্রিল এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা লকডাইনের জন্য তা বাতিল করা হয়। পরে জুলাই মাসে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হলেও সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তাও স্থগিত রাখা হয়। জেইই অ্যাডভান্স হবে আগামী ২৭ সেপ্টেম্বর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Neet jee exm 2020 sc rejects review petition by 6 oppn ruled states seeking postponement of exams

Next Story
‘প্রকৃত নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি সামান্য উত্তপ্ত’।। বাংলা সহ ৬ রাজ্যের সুপ্রিম ধাক্কা।। গ্রেফতার রিয়ার ভাই শৌভিক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com