scorecardresearch

বড় খবর

কবে থেকে NEET-PG কাউন্সেলিং শুরু? ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

ওবিসিদের জন্য আপতত ২৭ শতাংশ আসন সংরক্ষিত থাকছে। ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকছে আর্থিকভাবে পিছিয়ে পড়াদের জন্য।

NEET PG counselling to begin from January 12
জটিলতা কাটিয়ে শুরু হবে নিট-পিজি-র কাউন্সেলিং।

আগামী মঙ্গলবার, ১২ জানুয়ারি থেকে নিট-পিজি কাউন্সেলিং শুরু হবে। রবিবার এই ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।

টুইটারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লিখেছেন, ‘সুপ্রিম কোর্টের নির্দেশ মতো ১২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে নিট-পিজি কাউন্সেলিং। আগেই আবাসিক চিকিৎসকদের এই আশ্বাস দেওয়া হয়েছিল স্বাস্থ্যমন্ত্রকের তরফে। করোনার বিরুদ্ধে দেশের লড়াইকে এই প্রক্রিয়া আরও মজবুত করবে। প্রত্যেককে অনেক শুভেচ্ছা।’

২০২০-র ডিসেম্বরে নিট পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের জন্য সেই পরীক্ষা পিছিয়ে যায়। অবশেষে চলতি বছরের সেপ্টেম্বর মাসে পরীক্ষা হয়। কিন্তু কাউন্সেলিং হয়নি। ফলে প্রতিবাদে সরব হয় চিকিৎসকরা। পাশাপাশি ছিল আইনি জটিলতা। ফলে অচলাবস্থা তৈরি হয়। যা গত সপ্তাহে আদলতের রায়ে কেটেছে।

মেডিকেল কলেজগুলিতে নিট-পিজি এবং নিট-ইউজি-তে ভর্তি নিয়ে জটিলতা দূর করতে সুপ্রিম কোর্ট অন্তর্বর্তী আদেশে বলেছে যে, ২০২১ সালের 29 জুলাই সরকারি বিজ্ঞপ্তির ভিত্তিতে যে পদ্ধতিতে কাউন্সেলিং হওয়ার কথা ছিল সেই মোতাবেকই হবে। অর্থাৎ ওবিসিদের জন্য আপতত ২৭ শতাংশ আসন সংরক্ষিত থাকছে। ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকছে আর্থিকভাবে পিছিয়ে পড়াদের জন্য। সুপ্রিম কোর্টের নির্দেশ, সংরক্ষণের মানদণ্ডের বিচার পরে হবে।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এ এস বোপান্না নিট-পিজি-তে ভর্তির ক্ষেত্রে অজয় ভূষণ কমিটির সুপারিশও মেনে নিয়েছে। অর্থাৎ আর্থিকভাবে অনগ্রসরদের ক্ষেত্রে সংরক্ষণের মানদণ্ড হিসেবে ৮ লক্ষ টাকা আয়ের সীমা ধার্য হবে।

শার্ষ আদালত রায়ে দ্রুত কাউন্সেলিং প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছিল। সেই মতো ১২ জানুয়ারি থেকে প্রক্রিয়া শুরু হতে চলেছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Neet pg counselling to begin from january 12 announce health minister mansukh mandaviya