scorecardresearch

বড় খবর

চিন্তা বাড়ল ভারতের! প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেই চিনের সঙ্গে কোলাকুলি দাহালের

আনুষ্ঠানিকভাবে বাণিজ্যের সূচনা বুধবার হলেও মঙ্গলবার থেকেই কিন্তু, পণ্য পরিবহণ চালু হয়ে গিয়েছে।

চিন্তা বাড়ল ভারতের! প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেই চিনের সঙ্গে কোলাকুলি দাহালের

ভারতের কপালের ভাঁজ চওড়া করে তিন বছর বন্ধ থাকার পর খুলল নেপাল-চিন মুখ্য বাণিজ্য পথ। অতি সম্প্রতি নেপালে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন মাওবাদী নেতা পুষ্পকমল দাহাল ওরফে প্রচণ্ড। তারপরই এই নতুন সিদ্ধান্তের কথা জানা গেল। চিন আপাতত করোনার প্রাদুর্ভাবে জবুথবু। তবে, টানা লকডাউনের জেরে চিনের আর্থিক পরিস্থিতি বর্তমানে বেহাল।

এই অবস্থায় ফের দুই দেশের বাণিজ্যপথ খোলার সম্ভাবনা কতটা যুক্তিসঙ্গত, তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন আছে। তবে, পুষ্পকমল দাহাল আবার চিনের অত্যন্ত ঘনিষ্ঠ। তাই নানা বাস্তবোচিত প্রশ্নও তাঁর সিদ্ধান্তে অসঙ্গত হয়ে যায়। এমনই অভিযোগ নেপালের বিরোধী দলের। তবে, দাহাল ইতিমধ্যে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে নিয়েছেন। তারপরই বুধবার খুলে গেল এই বাণিজ্য পথ।

নেপালের বিদেশ দফতরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কেরুং ও রাসুওয়াগাধি সীমান্তের মধ্যে এই বাণিজ্যপথ পুনরায় চালু হওয়া উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। নেপাল-চিন সীমান্ত বাণিজ্য বুধবার পুনরায় শুরু হলেও অবশ্য সেটা আনুষ্ঠানিক। কারণ, পণ্য রফতানি একদিন আগে অর্থাৎ মঙ্গলবার থেকেই চালু হয়ে গিয়েছে। তিব্বতের লাসার কনস্যুলেট জেনারেল নবরাজ ঢাকলের বিবৃতি উল্লেখ করে সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট একথা জানিয়েছে।

নেপালে চিনের দূতাবাসও নতুন করে দুই দেশের বাণিজ্য শুরুর অনুষ্ঠানের ছবি প্রকাশ করেছে। সঙ্গে জানিয়েছে, ভবিষ্যতে নেপাল থেকে আরও পণ্য আমদানি করবে চিন। কাঠমান্ডুর চিনা দূতাবাসের বিবৃতিতে জানা গিয়েছে যে ছটি কার্গো ট্রাক বোঝাই পণ্য নেপাল থেকে চিনে গিয়েছে। বাণিজ্য পুনরায় শুরুর অনুষ্ঠানে দুই দেশের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। কাঠমান্ডু পোস্টের রিপোর্ট রাসুওয়া কাস্টমসের প্রধান নারায়ণপ্রসাদ ভাণ্ডারীকে উদ্ধৃত করে জানিয়েছে, মঙ্গলবার ৫,০০০ কোটি টাকা মূল্যের পণ্য নেপাল থেকে চিনে রফতানি হয়েছে।

আরও পড়ুন- কেমন জীবনসঙ্গী পছন্দ? মুখ খুললেন পঞ্চাশোর্ধ্ব রাহুল গান্ধী

২০২১ সালে যখন নেপালে করোনা অতিমারি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়, সেই সময় চিনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল থেকে নেপালে প্রচুর পরিমাণে চিকিৎসার সরঞ্জাম সরবরাহ করা হয়েছিল। চিনে এখন করোনার জন্য উৎপাদন কার্যত স্তব্ধ। তাই নেপাল থেকে তারা পণ্য নিয়ে যাচ্ছে বলে নেপাল সরকারের আধিকারিকরা জানিয়েছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nepal china key trade route reopens after nearly three years