scorecardresearch

বড় খবর

দেশজুড়ে পালন নেতাজির জন্মদিবস, টুইটে শ্রদ্ধা মোদী-মমতার

ভারতের মানুষের কাছে নেতাজি এক জীবনদর্শনের নাম। বীর নেতাকে শ্রদ্ধা জানাতে বিশেষ সম্মানের সঙ্গে দেশজুড়ে পালিত হচ্ছে তাঁর জন্মবার্ষিকী।

netaji birthday kolkata
বৃহস্পতিবার সারা দেশজুড়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রবাদপুরুষ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩ তম জন্মজয়ন্তী। ভারতের মানুষের কাছে নেতাজি এক জীবনদর্শনের নাম। যার অন্তর্ধান আজও রহস্য ভারতের মানুষের কাছে। বীর নেতাকে শ্রদ্ধা জানাতে বিশেষ সম্মানের সঙ্গে দেশজুড়ে পালিত হচ্ছে তাঁর জন্মবার্ষিকী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার টুইট বার্তায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর প্রতি শ্রদ্ধা জনিয়ে বলেছেন, ভারতকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করতে নেতাজির অবদান অনস্বীকার্য। প্রধানমন্ত্রির পাশপাশি অন্যান্য রাজনীতিকরাও তাঁদের শ্রদ্ধা নিবেদন করেছেন।

এদিকে, নেতাজি সুভাষচন্দ্র বসু সংক্রান্ত একাধিক ফাইল প্রকাশ করেছে কেন্দ্রীয় ও পশ্চিমবঙ্গ সরকার। যদিও সেই সব ফাইলে নেতাজি অন্তর্ধান রসহ্যের কিনারা হওয়ার মত কোনও তথ্যই মেলেনি। হতাশ হয়েছেন সুভাষচন্দ্র বসুর পরিবার ও আমজনতা। তবে এবার বসু পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে নেতাজির চিতাভস্মের ডিএনএ পরীক্ষার। একইসঙ্গে জাপান সরকারের কাছেও নেতাজি সংক্রান্ত তিনটি অপ্রকাশিত ফাইল সামনে আনারও দাবি জানিয়েছেন নেতাজির প্রপৌত্র চন্দ্র বসু।

Live Blog

Netaji Subhas Chandra Bose Jayanti 2020, দেশজুড়ে নেতাজির জন্মবার্ষিকী পালন, Follow the Live Updates here:














14:11 (IST)23 Jan 20





















নেতাজিকে শ্রদ্ধা জানালেন রাজ্যের দুই মন্ত্রী

নেতাজির ১২৩ তম জন্মবার্ষিকীতে রেড রোডে শ্রদ্ধাজ্ঞাপন করলেন তৃণমূলের দুই মন্ত্রী, ফিরহাদ হাকিম এবং সুব্রত মুখোপাধ্যায়

এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

13:54 (IST)23 Jan 20





















নেতাজিকে শ্রদ্ধা বসু পরিবারের

এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

13:25 (IST)23 Jan 20





















নেতাজি স্মরণে অমিত শাহ

13:23 (IST)23 Jan 20





















দুষ্প্রাপ্য ছবিতে নেতাজিকে স্মরণ কলকাতার

12:37 (IST)23 Jan 20





















স্মরণে নেতাজি, কলকাতার পথে

হিদারাম ব্যানার্জি লেনের বিপ্লবী সন্তোষ মিত্রের বাড়িতে এখানে এসে কিছুদিন লুকিয়ে ছিলেন সুভাষ চন্দ্র বোস।

এক্সপ্রেস ফোটো- শশী ঘোষ

12:07 (IST)23 Jan 20





















নেতাজিকে শ্রদ্ধা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

09:39 (IST)23 Jan 20





















আগামীতে নেতাজির ১২৫ তম জন্মদিন পালনের কথাও জানান ধনকড়

09:34 (IST)23 Jan 20





















নেতাজিকে শ্রদ্ধা নিবেদন রাজ্যপালের

বৃহস্পতিবার সকালে জগদীপ ধনকড় টুইট করে বলেন, “নেতাজির জন্মবার্ষিকীতে তাঁর সাহসিকতা, সাহস এবং দেশপ্রেমের দ্বারা উদ্বুদ্ধ হওয়া দরকার। ভারতের এই সাহসী সন্তানকে আমার প্রণাম। তাঁর সংগঠন এবং নেতৃত্বের দক্ষতা ব্যতিক্রমী ছিল।”

09:00 (IST)23 Jan 20





















প্রকাশিত চিঠির একটি অংশ টুইট করলেন মোদী, জানালেন বিশেষ শ্রদ্ধা

08:55 (IST)23 Jan 20





















টুইটে নেতাজিকে শ্রদ্ধা মোদীর

১৮ অগাষ্ট, ১৯৪৫। জাপানে বিমান দুর্ঘটনায় আদৌ কি মৃত্যু হয়েছে বীর বিপ্লবী সুভাষচন্দ্র বসুর? দীর্ঘকাল ধরেই এই নিয়ে বিতর্ক এবং নানা রকম তদন্ত চলেছে। কিন্তু, সেই তদন্তে কবে দাঁড়ি পড়বে তাও অজানা। তবে বসু পরিবার চাইছে, আপাতত জাপানের রেনকোজি মন্দিরের চিতাভস্ম নিয়ে একটা সিদ্ধান্তে আসতে। চন্দ্র বসু ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে বলেন, “প্রায় এক মাস আগে আমরা পরিবারের পক্ষ থেকে একটি চিঠি দিয়েছি প্রধানমন্ত্রীকে। যে চিতাভষ্ম রেনকোজি মন্দিরে রাখা আছে। বলা হয় ওই চিতাভস্ম নেতাজির। কিন্তু এখনও পর্যন্ত তার কোনও প্রমাণ সামনে আসেনি। এখন বিজ্ঞান অনেক উন্নত হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করেছি যাতে ওই চিতাভস্মের ডিএনএ পরীক্ষার ব্য়বস্থা করা হয়। তাতে ওই চিতাভস্ম আদৌ নেতাজির কিনা তার ইঙ্গিতও মিলতে পারে। সবিস্তারে পড়ুন- রেনকোজি মন্দিরের পুরোহিতের আপত্তি নেই, ২৩ জানুয়ারির আগে মোদীকে চিঠি দিলেন নেতাজি-কন্যা

 

প্রতিটি সরকারি কার্যালয় ছাড়াও পশ্চিমবঙ্গের প্রতিটি বিদ্যালয়, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পালন করা হচ্ছে এই মহান দেশ প্রেমিকের জন্মদিন। এছাড়াও বিভিন্ন বেসরকারি সংগঠন, ক্লাবসহ নানা প্রতিষ্ঠানে এই দিনটিকে আলাদা ভাবে পালন করা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Netaji subhas chandra bose birthday in india kolkata 2020 live updates