scorecardresearch

বড় খবর

দেশের পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান

ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ পদে তিনি অবসর গ্রহণ করেছিলেন।

দেশের পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান
লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান

দেশের পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস হতে চলেছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। বুধবার এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। গত বছর ৮ ডিসেম্বর হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান দেশের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াত। তাঁর মৃত্যুর পর থেকে এই পদটি ফাঁকাই ছিল।

বুধবার প্রতিরক্ষা মন্ত্রক তার বার্তায় জানিয়েছে যে লেফটেন্যান্ট জেনারেল চৌহান ভারত সরকারের সামরিক বিভাগে সচিব পদে কাজ করবেন। পরবর্তী নির্দেশ না-দেওয়া পর্যন্ত তিনি ওই পদেই কর্মরত থাকবেন। দীর্ঘ ৪০ বছরের কর্মজীবনে লেফটেন্যান্ট জেনারেল চৌহান সেনাবাহিনীর বিভিন্ন বিভাগের দায়িত্ব সামলেছেন। জম্মু-কাশ্মীর ও দেশের উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গিদমনেও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ১৯৮১ সালে তিনি ভারতীয় সেনার ১১, গোর্খা রাইফেলসে যোগ দেন।

খাদাকওয়াসলার ন্যাশনাল ডিফেস একাডেমি এবং দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি একাডেমির প্রাক্তন ছাত্র। বাহিনীর নর্দার্ন কমান্ডে মেজর জেনারেল পদে তিনি কাশ্মীরের বারামুলা সেক্টরের দায়িত্বে ছিলেন। পরে, লেফটেন্যান্ট জেনারেল হিসেবে, দেশের উত্তর-পূর্বে একটি কর্পসের কমান্ডার পদে ছিলেন। পরবর্তীতে, ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে পূর্ব কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ পদে উন্নীত হন। ২০২১ সালের মে মাসে চাকরি থেকে অবসর নেওয়ার সময় পর্যন্ত সেই পদেই আসীন ছিলেন।

আরও পড়ুন- দক্ষিণ কোরিয়া সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট, তার আগেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

মোদী সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর চিফ অফ ডিফেন্স স্টাফ পদ চালু করেছে। সেনাবাহিনীর সঙ্গে সরকারের সংযোগ রক্ষার সুবিধার স্বার্থে কেন্দ্রীয় সরকার এই পদ চালু করেছে। তিন বাহিনীর প্রধান হিসেবে সিডিএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই আশাতেই পদটির সৃষ্টি করেছে মোদী সরকার।

কেন্দ্রীয় সরকার আগেই জানিয়ে দিয়েছিল, কোনও অবসরপ্রাপ্ত সেনা আধিকারিককেই সিডিএস পদে নিয়োগ করা হবে। প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াত অবসর নেওয়ার আগে ছিলেন স্থলসেনার প্রধান। সেই হিসেবে তিনি সেনাবাহিনীর প্রধানের বা তিন সেনার প্রধানের দায়িত্ব পেতেই পারেন। কারণ, ভারতীয় সেনাবাহিনীতে স্থলসেনার প্রধানকেই বরাবর একত্রে তিন বাহিনীর প্রধান বলে মনে করা হত। কিন্তু, লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান কেবলমাত্র স্থলবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান ছিলেন। তাই তাঁকে সিডিএস পদে নিয়োগ এক নতুন ইতিহাস তৈরি করল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: New chief of defence staff is lt general anil chauhan