scorecardresearch

বড় খবর

কে হবেন পরবর্তী মুখ্যমন্ত্রী? আজই জরুরি বৈঠক

মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে রাজ্য সভাপতি প্রতিভা সিং-এর নাম।

কে হবেন পরবর্তী মুখ্যমন্ত্রী? আজই জরুরি বৈঠক

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফলে মুখরক্ষা কংগ্রেসের। গুজরাটে ব্যপক ভরাডুবির পর, হিমাচল নিজেদের দখলে রাখতে পেরেছে কংগ্রেস। রাজ্যের মোট ৬৮টি বিধানসভা আসনের মধ্যে ৪০টি আসন জিতেছে কংগ্রেস। যেখানে বিজেপি্র ঝুলিতে ২৫টি এবং অন্যান্যরা জিতেছে ৩টি আসনে।

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর কে হবে নতুন মুখ্যমন্ত্রী? তাই নিয়ে শুরু জোর তরজা। নতুন সরকার গঠনের বিষয়ে শুক্রবার সিমলায় নবনির্বাচিত বিধায়কদের নিয়ে এক বৈঠক ডেকেছে কংগ্রেস। এই বৈঠকে হিমাচল কংগ্রেসের দায়িত্বে থাকা রাজীব শুক্লা এবং ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল সহ হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিং হুডাও উপস্থিত থাকবেন। আজকের এই বৈঠকে নতুন সরকার গঠন থেকে শুরু করে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম নিয়েও আলোচনা হবে।

মুখ্যমন্ত্রীর দৌড়ে কে এগিয়ে?

হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের তুমুল জয়ের পর এবার রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী নিয়ে মহড়া জোরদার হয়েছে। কংগ্রেসে মুখ্যমন্ত্রী পদের দাবিদার অনেকেই, তাদের মধ্যে থেকে কে বসবেন কুর্সিকে এখন সেটাই দেখার। হিমাচলের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে হিমাচল কংগ্রেস সভানেত্রী প্রতিভা সিং সহ প্রাক্তন রাজ্য সভাপতি সুখবিন্দর সিং সুখু, মুকেশ অগ্নিহোত্রী, ঠাকুর কাউন সিং এবং আশা কুমারীর নাম উঠে এসেছে আলোচনায়।

প্রতিভা সিং মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে

মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে রাজ্য সভাপতি প্রতিভা সিং-এর নাম। প্রতিভা সিং হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা আসন থেকে লড়েছেন। প্রতিভা সিংয়ের নাম সামনে রেখে নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছে কংগ্রেস। প্রতিভা সিং প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত বীরভদ্র সিংয়ের স্ত্রী। উল্লেখযোগ্যভাবে, কংগ্রেস নির্বাচনে বীরভদ্রের উন্নয়ন মডেলকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বারবার বলেছে। সেই কারণেই মুখ্যমন্ত্রী পদের দৌড়ে বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিংকে সবচেয়ে এগিয়ে বলেই মনে করছেন রাজনৈতিক মহল।

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ব্যাপক জয়ের পর, প্রতিভা সিং বলেন, ‘বিধায়করা তাদের নেতা বেছে নেবেন এবং দলের হাইকমান্ডকে তাদের মতামত জানাবেন। বীরভদ্র সিংয়ের নামে এই নির্বাচনে জিতেছে কংগ্রেস। আপনি কি তার পারিবারিক উত্তরাধিকার উপেক্ষা করতে পারেন’?

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: New congress mlas to meet in shimla today cm contenders include pratibha sukhu agnihotri