বড় খবর


কেন্দ্রের নয়া কোভিড নির্দেশিকা, সিনেমা হল-সুইমিং পুল নিয়ে বড় সিদ্ধান্ত

দেশজুড়ে করোনা টিকা দেওয়ার কাজ শুরু হয়ে হয়েছে। তার মধ্যেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হল নয়া কোভিড গাইডলাইন। যা জারি হবে পয়লা ফেব্রুয়ারি থেকে।

দেশজুড়ে করোনা টিকা দেওয়ার কাজ শুরু হয়ে হয়েছে। তার মধ্যেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হল নয়া কোভিড গাইডলাইন। যা জারি হবে পয়লা ফেব্রুয়ারি থেকে। এবারের নির্দেশিকায় সুইমিং পুল থেকে সিনেমা হল নিয়ে বিশেষ ঘোষণা রয়েছে কেন্দ্রের তরফে।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আগেই ৫০ শতাংশ দর্শক আসন নিয়ে সিনেমা হল খোলার কথা বলা হয়েছিল। এবার তার চেয়েও বেশি দর্শক নিয়ে যাতে সিনোমা হল চালানো যায় তার অনুমতি দেওয়া হচ্ছে। এজন্য একটি রিভাইসড এসওপি চালু করা হবে। এগুলি কন্টেইনমেন্ট জোনের বাইরে বিবেচিত হবে বলে জানানো হয়েছে।

এছাড়াও কেন্দ্রের তরফে দেওয়া নির্দেশিকায় জানানো হয়েছে যে, এবার থেকে সমস্ত সুইমিং পুল খুলে দেওয়া হবে। ফলে গত কয়েক মাস ধরে বন্ধ থাকার পর এবার সুইমিং পুলগুলি খোলার কাজ চালু হবে। যা অনলক পর্বের মধ্যে অন্যতম বড় দিক। বাণিজ্যিক কারণে প্রদর্শনী হলও খোলার বার্তা দেওয়া হয়েছে। এগুলো কন্টেইনমেন্ট জোনের বাইরে বিবেচনার জন্য দ্রুত পর্যালোচনার সাপেক্ষে একটি এসওপি জারি হবে।

এই নির্দেশিকায় কেন্দ্র সাফ জানিয়েছে যে, সোশ্যাল ডিসটেন্সিং নিয়ে সমস্ত স্থানীয় প্রশাসন যেন কড়া পদক্ষেপ নেয়। আর প্রয়োজনে ১৪৪ ধারা ব্যবহার নিয়ে কেন্দ্র বড় বার্তা দিয়েছে স্থানীয় জেলা শাসকদের।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ফেব্রুয়ারি মাসে ট্রেন বা বিমানে বেড়াতে গেলে তার জন্য নতুন এসওপি সরকার জারি করবে। আর তা মেনে চলতে হবে যাত্রীদের। আন্তর্জাতিক বিমান পরিবহন নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রক দ্রুত ব্যবস্থা নেবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: New covid guidelines from february big annauce for cinema hall sand swimming pools

Next Story
বরখাস্ত স্কুল শিক্ষকদের ধর্নায় আগরতলায় পুলিশের লাঠি, সংঘর্ষে দু’পক্ষের আহত প্রায় ৫০
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com