scorecardresearch

বড় খবর

জুন থেকেই চালু হতে চলেছে নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেস

প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক মজভূত করতে ১ জুন থেকে চালু হতে চলেছে নিউ জলপাইগুড়ি এবং ঢাকা মিতালি এক্সপ্রেস।

Indo-Bangladesh passenger train services set to resume today
প্রতীকী ছবি

কোভিড কালে দীর্ঘ প্রায় ২ বছর বন্ধ থাকার পর চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ রেল পরিষেবা। ভারতীয় রেল সূত্রে পাওয়া খবর অনুসারে জানা গিয়েছে আজ থেকেই চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ রেল পরিষেবা।

প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক মজভূত করতে ১ জুন থেকে চালু হতে চলেছে নিউ জলপাইগুড়ি এবং ঢাকা মিতালি এক্সপ্রেস। জানা গিয়েছে দু’দেশের তরফেই ভার্চুয়াল মাধ্যমে এই রেল পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করা হবে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে গত বছরের ২৬শে মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেসের উদ্বোধন করেছিলেন। কিন্তু করোনা কালীন সময়ে চালু করা যায়নি ট্রেন পরিষেবা। এবার চালু হতে চলেছে চলেছে নিউ জলপাইগুড়ি এবং ঢাকা মিতালি এক্সপ্রেস।

অন্যদিকে ভারতীয় রেলওয়ে সূত্রে জানা গেছে, কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস এবং ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস যথাক্রমে ২৯ মে ও ৩০ মে থেকে চলাচল শুরু করবে। আজ দুপুর দুপুর দেড়টায় ফের খুলনা স্টেশন থেকে বন্ধন এক্সপ্রেস কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করবে।

ভারত ও বাংলাদেশকে যেন একসূত্রে বেঁধে রেখেছে এই বন্ধন এক্সপ্রেস। এই ট্রেন দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও জোরদার করেছে। তবে করোনা মহামারী আছড়ে পড়ার পরপরই সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় ২০২০-এর ১৫ মার্চ থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলকারী এই ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যায়। পরে সংক্রমণ কমলে দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধই ছিল। ২০১৭-এর ১৬ নভেম্বর কলকাতা থেকে বাংলাদশের খুলনা পর্যন্ত বিশেষ এই ট্রেন ফের চলাচল শুরু করে।

কলকাতা থেকে খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। রেল সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে বাংলাদেশে ৯৫ কিলোমিটার ও ভারতের দিকে পড়েছে ৭৭ কিলোমিটার। শীতাতপ নিয়ন্ত্রিত বন্ধন এক্সপ্রেসের যাত্রীদের বেনাপোলে পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র খতিয়ে দেখা হবে।

রেল সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে কলকাতা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার পর দুপুরেই বাংলাদেশের খুলনায় পৌঁছে যাবে ট্রেনটি। দুপুর দেড়টায় ফের খুলনা স্টেশন থেকে বন্ধন এক্সপ্রেস কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করবে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: New jalpaiguri and dhaka will be flagged off at the new jalpaiguri station on june 1