বড় খবর

বাইক স্টান্ট-সাহসীকতার পুরস্কার বাদ-কমছে দর্শক, দিল্লির প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে একাধিক বদল

করোনা আবহের কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছরের দিল্লিত প্রজাতন্ত্র দিবস উদযাপনে বেশকিছু পরিবর্তন ঘটছে।

করোনা আবহের কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছরের দিল্লিত প্রজাতন্ত্র দিবস উদযাপনে বেশকিছু পরিবর্তন ঘটছে। রাজপথে মটর সাইকেল স্টান্ট ২৬ জানুয়ারির অন্যতম আকর্ষণ। কিন্তু এবার আর সেই স্টান্ট দেখা যাবে না। শিশুদের সাহসীকতার পুরস্কারও প্রদান করা হবে না। বহরে কমছে অনুষ্ঠান। কমানো হয়েছে দর্শক সংখ্যাও। তবে, নবগঠিত কেন্দ্র শাসিত অঞ্চল লাদাখের ট্যাবলো এবার বিশেষভাবে শোভা পাবে দিল্লির প্রজাতন্ত্র দিসের প্যারেডে।

২০১৯ সালে মোদী সরকার জম্ম-কাশ্মীরকে দু’টি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত করে। লাদাখ তার অন্যতম। এবার ২৬ জানুয়ারি এই প্রথম রাজপথে প্যারাডে দেখা মিলবে লাদাখের ট্যাবলো। থিকসে মন্টেসরি শোভা পাবে ট্যাবলোতে। লাদাখ থেকে ১১ জন অংশগ্রহনকারীর মধ্যে ৫জনই মহিলা। ট্যাবলোতে লেহ-র হ্যানলেতে অবস্থিত জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ প্রতিষ্ঠানের কথা উঠে আসবে।

গত বছর প্রজতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখচে প্রায় দেড় লক্ষ মানুষের জমায়েত হয়েছিল। এবার সেই সংখ্যা কমে হচ্ছে ২৫ হাজার। শিশুদের সাহসীকতার পুরস্কারও দেওয়া হবে না। মার্চিং কনটিনজেন্টের সংখ্যা ১৪৪ থেকে কমিয়ে করা হয়েছে ৯৬।

রাজপথে শোভা বাড়বে মোট ৩২ ট্যাবলো। যার মধ্যে ১৭টি বিভিন্ন রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের। বাকি ১৫টি প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন বিভাগের। এবার কুচকাওয়াজ লাল কেল্লা পর্যন্ত নয়, যাবে ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত।

উত্তরপ্রদেশের ট্যাবলোয় রাম মন্দিরের রেপ্লিকা নজর কাড়বে। এছাড়া, বায়োটেকনোলজি বিভাগের তরফে ট্যালোয় তুলে ধরা হবে করোনা মহামারীর দেশীয় প্রতিষেধক তৈরির সাফল্যের নানা পর্যায়।

করোনার কারণে এবার প্রধান অতিথি বিহীন প্রজাতন্ত্র দিবসে অনুষ্ঠিত হতে চলেছে। উল্লেখ্য, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের এবার ২৬ জানুয়ারি প্রধান অতিথি হয়ে উপস্থিত হওয়ার কথা ছিল। কিন্তু ইউরোপে করোনার নয়া স্ট্রেনের সন্ধান ঘিরে পরিস্থিতি জটিল হয়। তারপরই ভারত সফর বাতিল করেন বরিস।

কুচকাওয়াকে অংশগ্রহণকারী এবং প্যারেডে নিমন্ত্রিত সব কেন্দ্রীয় মন্ত্রী ও সরকারি আধিকারিকদের কোভিড পরীক্ষা করা হবে।

ভারতীয় বা্যু সেনার জন্য ফ্রান্স থেকে গত বছরের সেপ্টেম্বরে কেনা রাফালে যুদ্ধ বিমান এই প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। ফ্রান্স থেকে অর্ডার করা ৩৬টি রাফালের মধ্যে ১১টি বিমানকে বায়ু সেনা অন্তর্ভুক্ত করেছে। এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ প্রথমবার সাক্ষী থাকবে মহিলা যুদ্ধ বিমান পাইলটেদের। ভারতের প্রথম মহিলা যুদ্ধ বিমান পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত আইএএফ ট্যাবলোতে অংশ নেবেন, যেখানে প্রদর্শিত হবে লাইট কমব্যাট এয়ারক্রাফট (‌এলসিএ)‌, লাইট কমব্যাট হেলিকপ্টার (‌এলসিএইচ)‌ ও সুখোই–৩০ যুদ্ধবিমান। এ বছর প্রথমবার বাংলাদেশের ১২২ জন সেনা অংশ নেবেন কুচকাওয়াজে। এর আগে প্রজাতন্ত্র দিবসে ফ্রান্স (‌২০১৬)‌ ও আরব আমিরশাহী (‌২০১৭)‌ কুচকাওয়াজে প্রথম আন্তর্জাতিক দেশ হিসাবে অংশ নিয়েছিল।

ইন্ডিয়া গেট লনে ১৫ বছরের নীচে কোনও শিশুর প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। এ বছর কোনও স্কুল পড়ুয়ারা যোগ দেবে না প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New normal at delhi s republic day parade no motorcycle stunts no bravery awards fewer spectators

Next Story
সীমান্ত জট কাটাতে আড়াই মাস পর আজ ফের বৈঠকে ভারত-চিন সেনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com