বড় খবর

নতুন সংসদের শিলান্যাসে অনুমতি দিলেও প্রকল্পের কাজে ‘না’, নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় ভিস্তার নির্মাণকাজে কেন্দ্রীয় সরকার যেভাবে এগিয়ে চলেছে তাতে অসন্তুষ্টি প্রকাশ করেছে।

সংসদের সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের অন্তর্গত কোনও নির্মাণ বা ভাঙার কাজ শুরু করা যাবে না যতক্ষণ না পরবর্তী নির্দেশ আসছে, সোমবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় ভিস্তার নির্মাণকাজে কেন্দ্রীয় সরকার যেভাবে এগিয়ে চলেছে তাতে অসন্তুষ্টি প্রকাশ করেছে।

লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছিলেন যে সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টের অন্তর্গত সংসদের নয়া ভবনের শিলান্যাস ও ভূমিপুজো করবেন প্রধানমন্ত্রী মোদী আগামী ১০ ডিসেম্বর। তারপর নিজের থেকে এই শুনানি করে আদালত। আবেদনের শুনানি করে শীর্ষ আদালত পর্যবেক্ষণ করেছেন যে এই বিষয়ে শুনানি না হওয়া পর্যন্ত সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে কোনও নির্মাণকাজ বা গাছ কাটা হবে না।

তবে কেন্দ্রকে এই প্রকল্পের কাগজপত্র এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা ১০ ডিসেম্বর প্রস্তাবিত নতুন সংসদ ভবনের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে এগিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।

প্রকল্পের বৈধতার বিষয়টি বিচারাধীন জেনেও সেন্ট্রাল ভিস্তার নির্মাণ প্রকল্পগুলি নিয়ে “আগ্রাসীভাবে” এগিয়ে যাওয়ায় কেন্দ্রের সিদ্ধান্তের বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে দেশের শীর্ষ আদালত। সলিসিটার জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতকে নিশ্চিত করেন পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আদালতের রায় মেনে চলবে সরকার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: New parliament building ceremony condition apply by supreme court

Next Story
ট্রেনের টিকিট বুকিংয়ের সময় দিতে হবে যাত্রীর নম্বর, ঘোষণা রেলের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com