scorecardresearch

বড় খবর

সরকার বিচারপতিদের অপমান করছে, এটা নয়া প্রবণতা: প্রধান বিচারপতি রামানা

হালফিলের এই ‘প্রবণতা’ অত্যন্ত ‘দুর্ভাগ্যজনক’।

সরকার বিচারপতিদের অপমান করছে, এটা নয়া প্রবণতা: প্রধান বিচারপতি রামানা
ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা।

বিচারপতিদের অপমান করার একটা ‘প্রবণতা’ তৈরি হয়েছে। রায় পছন্দ না হলেই নানাভাবে বিচারপতিদের অপমানিত করছে সরকার। হালফিলের এই ‘প্রবণতা’ অত্যন্ত ‘দুর্ভাগ্যজনক’। তাঁর পর্যবেক্ষণে একথাই বলেছেন ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা।

সংশ্লিষ্ট যে দুটি মামলার কথা উল্লেখ করা হয়েছে, যার মধ্যে একটি মামলা করা হয়েছিল ছত্তিশগড় সরকারের তরফে। দুটি ক্ষেত্রেই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আবেদন করা হয়েছিল। সূত্রের খবর, ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রন্সিপাল সেক্রেটারি আইএস অফিসার আমন সিংয়ের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি তৈরি করার অভিযোগ ওঠে। ফলে অমন সিংয়ের বিরুদ্ধে পুলিশের অভিযোগ দায়ের হয়। কিন্তু, হাইকোর্ট সেই মামলায় এফআইআর খারিজের নির্দেশ দিয়েছিল। সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চেই এই মামলার শুনানি চলছে। এই মামলার শুনানি চলাকালীনই এই প্রধান বিচারপতিকে বলতে শোনা যায় যে, ‘এটা একটা নতুন প্রবণতা। সরকার বিচারপতিদের অপমান করা শুরু করেছে। এটা দুর্ভাগ্যজনক। আমরা আদালতেও এটা প্রায়ই দেখছি।’

এদিকে, আদালতের বিচারপতি রামানার এমন মন্তব্য শুনে স্বভাবতই অস্বস্তিতে পড়ে যান মামলাকারীদের আইনজীবীরা। তাঁদের মধ্যে অন্যতম রাকেশ দ্বিবেদী। তিনি ছত্তিশগড় সরকারের পক্ষে আদালতের উপস্থিত ছিলেন। তিনি আদালতকে বলার চেষ্টা করেন, তাঁরা কখনই এমন প্রবণতাকে প্রশ্রয় দেন না। কিন্তু, প্রধান বিচারপতি পালটা তাঁকেই বলেন, “না। আমরা এটা প্রতিদিন দেখছি। আপনি নিজে একজন প্রবীণ আইনজীবী। আপনি আমাদের থেকে অনেক বেশি দেখেছেন। এটা একটা নতুন প্রবণতা।”

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: New trend of government maligning judges says cji nv ramana