বড় খবর

ফের করোনার রূপবদল, WHO-এর সঙ্গে বৈঠক ভারতের

এই পরিস্থিতিতেই স্বাস্থ্য মন্ত্রকের শীর্ষ উপদেষ্টা সংস্থা সোমবার জরুরি ভিত্তিতে ব্রিটেনের করোনাভাইরাস নিয়ে আলোচনার জন্য বৈঠক করবে।

করোনাতে বিপর্যস্ত হয়েছে ব্রিটেন। বলা যায় কোভিড-১৯ ভাইরাসের নয়া স্ট্রেনের দাপটে কার্যত হিমসিম অবস্থা সে দেশের। এই পরিস্থিতিতেই স্বাস্থ্য মন্ত্রকের শীর্ষ উপদেষ্টা সংস্থা সোমবার জরুরি ভিত্তিতে ব্রিটেনের করোনাভাইরাস নিয়ে আলোচনার জন্য বৈঠক করবে।

ব্রিটেনের যা পরিস্থিতি সেই কথা বিবেচনা করে ইতিমধ্যেই বেশ কয়েকটি ইউরোপীয় দেশ বরিস জনসনের দেশ থেকে আগত ফ্লাইট বন্ধ করতে বাধ্য হয়েছে। সূত্র জানিয়েছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রতিনিধি-সহ এইমস এবং ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিলের (আইসিএমআর) বিশেষজ্ঞরা নতুন স্ট্রেনের বিষয়ে বৈঠকে অংশ নেবেন। কীভাবে স্পাইক প্রোটিনের পরিবর্তনকে কমিয়ে সংক্রমণ কম করা যায়, সেই চেষ্টা করা হবে।

ভারতের শীর্ষস্থানীয় নিয়ন্ত্রক এই বিষয়ে নিজেদের মতামত জানাবেন। ব্রিটেনে ইতিমধ্যে শুরু হয়েছে ভ্যাকসিন দেওয়ার কাজ। ভারতও এগিয়ে চলেছে সেই কাজে। স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধন রবিবার বলেছেন যে তিনি “ব্যক্তিগতভাবে” বিশ্বাস করেন যে ভারত পরের মাস থেকে “সম্ভবত” জনসাধারণকে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করতে পারে।

সংবাদসংস্থা এএনআইকে তিনি এও বলেন, “আমাদের প্রথম অগ্রাধিকার ভ্যাকসিনগুলির সুরক্ষা এবং কার্যকারিতা। আমরা তাতে আপস করতে চাই না। আমি ব্যক্তিগতভাবে অনুভব করছি, সম্ভবত জানুয়ারীর যে কোনও সপ্তাহে, আমরা ভারতের লোকদের কাছে প্রথম কোভিড ভ্যাকসিন শট দেওয়ার মতো অবস্থানে থাকতে পারি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: New virus strain in uk india experts to meet today

Next Story
কোনও ‘নেতিবাচক’ খবর নয়, করোনাভাইরাসের খবর রুখতে বড় পদক্ষেপ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com