scorecardresearch

বড় খবর

ভারতের একাধিক স্থানে বিস্ফোরণের ছক! NIA-এর হানায় পরিকল্পনা বানচাল, জালে ISIS-এর সক্রিয় সদস্য

দেশবিরোধী নানান কার্যকলাপে সক্রিয় ভাবে যুক্ত ছিলেন এই আইএস জঙ্গি।

ভারতের একাধিক স্থানে বিস্ফোরণের ছক! NIA-এর হানায় পরিকল্পনা বানচাল, জালে ISIS-এর সক্রিয় সদস্য
ফাইল ছবি

ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) বুধবার উত্তর প্রদেশ এবং দিল্লিতে দুটি জায়গায় অভিযান চালিয়ে ‘নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন আইএসআইএস-এর “ভয়েস অফ হিন্দ মডিউল”-এর একজন “সক্রিয়” সদস্যকে গ্রেফতার করেছে। সংস্থার এক আধিকারিক এই তথ্য জানিয়েছেন। 

এজেন্সির একজন মুখপাত্র বলেছেন, “উত্তর প্রদেশের বারাণসির বাসিন্দা বাসিত কালাম সিদ্দিকী (২৪) নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস)এর সক্রিয় সদস্য। ভারতে দেশবিরোধী নানান কার্যকলাপে সক্রিয় ভাবে যুক্ত ছিলেন”।

“আইএসআইএসের মাথাদের সঙ্গে  সিদ্দিকীর ঘনিষ্ঠ যোগাযোগ ছিল এবং সে ‘ভয়েস অফ খোরাসান’ ম্যাগাজিনের মাধ্যমে আইএসআইএসের জন্য প্রচার করে দেশ বিরোধী কার্যকলাপে দেশের যুবকদের অনুপ্রাণিত করার কাজে যুক্ত ছিলেন। ধৃত ওই যুবক  আইএসআইএসের ‘ভয়েস অফ হিন্দ’ মডিউলের একজন “সক্রিয়” সদস্য।

এনআইএ মুখপাত্র বলেছেন, “আফগানিস্তানে অবস্থিত আইএসআইএস জঙ্গিদের নির্দেশে, সে বিস্ফোরক ‘ব্ল্যাক পাউডার’ সহ আইইডি  বিস্ফোরক তৈরিতে প্রাণঘাতী রাসায়নিক পদার্থ তৈরির কাজেও সিদ্ধহস্ত ছিল”। উদ্দেশ্য ছিল ভারতের গুরুত্বপূর্ণ স্থানে বিস্ফোরণ ঘটানো।তল্লাশির সময়, এনআইএ আইইডি এবং বিস্ফোরক তৈরির পদ্ধতি সম্পর্কিত বেশ কয়েকটি মডিউল বাজেয়াপ্ত করেছে, এছাড়াও মোবাইল ফোন, ল্যাপটপ, পেনড্রাইভ ইত্যাদি বাজেয়াপ্ত করা হয়েছে।

আরও পড়ুন: [ জেলে পার্সেল বোমা আর গুলিতে নিহত কমপক্ষে ৮, রক্তাক্ত প্রতিবেশী দেশ ]

তদন্তকারী সংস্থার এক মুখপাত্র বলেছেন যে তদন্তে এটা পরিস্কার সিদ্দীকি দেশ বিরোধী কার্যকলাপে যুক্ত ছিল এবং দেশের তরুণ ও যুবকদের সংগঠনে যুক্ত করার কাজেও সে লিপ্ত ছিল। এনআইএ বাসিতের গোপন ডেরা থেকে গোপন নথি, আইইডি তৈরির ফর্মুলা, মোবাইল ফোন, পেন ড্রাইভ উদ্ধার করেছে। বিদেশে বসে ভারতের মাটিতে সন্ত্রাসের বীজ বপন করতে পারে তার জন্য দেশ ছাড়ার চেষ্টা করছিল এই আইএস জঙ্গি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nia arrests 24 yr old isis operative from varanasi