scorecardresearch

বড় খবর

মুর্শিদাবাদ-এর্নাকুলাম থেকে আল-কায়দার ৯ জঙ্গিকে গ্রেফতার করল এনআইএ

শনিবারের ভোর বেলার অভিযানের পর এনআইএ গোয়েন্দাদের দাবি, এই আল-কায়েদা মডিউলটি রাজধানীতে বড়সড় নাশকতা ঘটানোর পরিকল্পনা করছিল।

মুর্শিদাবাদ-এর্নাকুলাম থেকে আল-কায়দার ৯ জঙ্গিকে গ্রেফতার করল এনআইএ
এনআইএর হাতে ধৃত ছয় জঙ্গি।

মুর্শিদাবাদ ও কেরালার এর্নাকুলামে বসে দেশব্যাপী বড়সর নাশকতার পরিকল্পনা চালাচ্ছিল আল-কায়দা জঙ্গিরা। শনিবার সেই পরিকল্পনা বানচাল করেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। গ্রেফতার করা হয়েছে আল-কায়দার ৯ জঙ্গিকে। মুর্শিদাবাদ ও এর্নাকুলাম থেকে আল-কায়দার ভারতীয় মডিউলের ৯ জঙ্গিকে গ্রেফতারকরেছে এনআইএ। এই দুই জায়গাতেই তল্লাশি অভিযান চালিয়ে আল-কায়দা ঘাঁটি থেকে এনআইএ গোয়েন্দারা প্রচুর অস্ত্র ও আইইডি উদ্ধার করেছে। গোয়েন্দাদের দাবি, পাকিস্তান থেকেই সোশাল মিডিয়ার মাধ্যমে সদস্য সংগ্রহ থেকে জঙ্গি সংগঠনের বিস্তার ও কাজ পরিচালনা করা হয়।

এনআইএ-র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে, ‘বাংলার মুর্শিদাবাদ ও কেরালার এর্নাকুলাম সহ ভারতের বিভিন্ন রাজ্যে অনেকদিন ধরেই আল-কায়দার জঙ্গিরা ছড়িয়ে পড়েছিল। ইন্টার স্টেট বা আন্তঃরাজ্য মডিউলে এই সক্রিয় সদস্যরা কাজ করত। নাশকতামূলক কাজের মাধ্যমে নিরীহ সাধারণ মানুষদের মেরে ফেলা জঙ্গি কার্যকলাপের মাধ্যমে আমজনতার মনে ভয়-আতঙ্কের সৃষ্টি করাই ছিল এদের মূল লক্ষ্য। দেশের বিভিন্ন উল্লেখযোগ্য জায়গায় নাশকতার পরিকল্পনা করেছিল এই জঙ্গিরা।’

সূত্রের খবর, গত কয়েক মাস ধরেই জঙ্গি সংগঠনের কার্যকলাপের খবর ছিল গোয়েন্দাদের কাছে। সেই সূত্র ধরেই চলে অভিযান। নির্দিষ্ট খবরের ভিত্তিতে এনআইএ গত ১১ সেপ্টেম্বর এফআইআর দায়ের করে ও আজ জঙ্গিদের গ্রেফতার করা হয়েছে।

জঙ্গিদের ডেরায় তল্লাশি চালিয়ে বিভিন্ন ডিজিটাল ডিভাইস, নথিপত্র, জিহাদি সাহিত্য, ধারালো অস্ত্র, দেশীয় আগ্নেয়াস্ত্র, স্থানীয় স্তরে বানানো শরীরে পড়ার বর্ম, ঘরে বসে বিস্ফোরক বানানোর বিভিন্ন সরঞ্জাম,বই ও নথিপত্র উদ্ধার করেছে এনআইএ গোয়েন্দারা।

জাতীয়তদন্তকারী সংস্থার তরফে বলা হয়েছে, ‘সোশাল মিডিয়ার মাধ্যমে এই ৯ জঙ্গিকে ট্রেনিং দিত পাকিস্তানে থাকা আলি-কায়দা নেতৃত্ব। ভারতের বিভিন্ন প্রান্তে জঙ্গি হামলা ঘটানোর নির্দেশ ছিল। নজরে ছিল রাজধানী দিল্লি এবং দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা। জঙ্গি হামলার জন্য অর্থ জোগাড় করছিল এই ৯ জঙ্গি। এছাড়া সম্প্রতি দিল্লি যাওয়ার কথা ছিল তাদের। অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র এবং অন্যান্য অস্ত্রসমুহ জোগাড় করাই ছিল এদের উদ্দেশ্য।’

নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মণ্ডল, লিউ ইয়ান আহমেদ, আল মামুন কমল, আতিতুর রহমানকে মুর্শিদাবাদ থেকে গ্রেফতার করেছে এনআইএ। এছাড়া কেরালা থেকে গ্রেফতার করা হয আরও তিন জঙ্গিকে। তারা হল- মুরশিদ হাসান, ইয়াকুব বিশ্ব, মোশারফ হোসেন। অভিযুক্তদের সকলকেই আজ, শনিবার আদালতে পেশ করে পুলিশ হেফাজতের আবেদন জানানো হবে বলে এনআইএ সূত্রে জানা গিয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nia arrests 9 suspected al qaeda operatives for planning terror attacks from murshidabad ernakulam