আইএস যোগ সন্দেহে এবার এনআইএ-র হাতে আটক মাদ্রাসার শিক্ষক

আইএস মডিউলের তদন্তে নেমে লুধিয়ানার একটি মসজিদের মৌলবীকে বৃহস্পতিবার আটক করেছে কেন্দ্রীয় তদন্তসংস্থা। মহম্মদ ওয়াইস নামের ওই মৌলবী এক মাদ্রাসার শিক্ষকও বলে জানা গিয়েছে।

By: Divya Goyal Ludhiyana  January 17, 2019, 2:58:13 PM

দেশে আইএস মডিউলের তদন্তে জোর ধরপাকড় শুরু করেছে এনআইএ। আইএসের সঙ্গে হাত রয়েছে, এই সন্দেহে এবার এক মসজিদের মৌলবীকে পাকড়াও করল এনআইএ। আইএস মডিউলের তদন্তে নেমে লুধিয়ানার একটি মসজিদের মৌলবীকে বৃহস্পতিবার আটক করেছে কেন্দ্রীয় তদন্তসংস্থা। মহম্মদ ওয়াইস নামের ওই মৌলবী এক মাদ্রাসার শিক্ষকও বলে জানা গিয়েছে।

সূত্র মারফৎ জানা গিয়েছে, প্রায় এক মাস আগে উত্তর প্রদেশের রামপুর থেকে লুধিয়ানায় এসেছিলেন মহম্মদ ওয়াইস। মাদানি মসজিদের মৌলবী ও একটি মাদ্রাসায় শিক্ষকতা করতেন ওয়াইস। এদিন কাকভোরে মসজিদে হানা দেয় এনআইএর দল। সেখানেই ওই মৌলবীকে আটক করা হয় বলে জানিয়েছেন টিব্বা থানার এসএইচও মহম্মদ জামিল।

আরও পড়ুন, আইএস মডিউলের তদন্তে এনআইএ-র হাতে পাকড়াও আরও এক

এ ঘটনা প্রসঙ্গে, হাসিম নামে মসজিদের এক কর্মী ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘‘স্থায়ী কর্মী হিসেবে ওঁকে নিয়োগ করা হয়নি। একমাস হল, উনি উত্তরপ্রদেশ থেকে লুধিয়ানায় এসেছেন। এখানে এসে কাজের খোঁজ করছিলেন। ওঁর পরিবারের কেউই এখানে থাকেন না। আমাদের মাদ্রাসায় বাচ্চাদের পড়াতেন উনি। পাশাপাশি মৌলবী হিসেবে কাজ করতেন তিনি। উনি মসজিদেই থাকতেন।’’ মসজিদে এনআইএ তল্লাশি অভিযান প্রসঙ্গে ওই মৌলবী আরও জানান, ‘‘দিল্লির একটা দল এদিন সকাল ৬টা নাগাদ মসজিদে হানা দেয়।’’

উল্লেখ্য, আইএস মডিউল যোগে এর আগেও উত্তরপ্রদেশ থেকে একজনকে পাকড়াও করেছিল এনআইএ। কিছুদিন আগেই উত্তরপ্রদেশের গাজিয়াবাদ থেকে মহম্মদ আবসর নামে বছর চব্বিশের এক যুবককে গ্রেফতার করে এনআইএ। ওই যুবকের সঙ্গে আইএস যোগ রয়েছে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, আইএস কারবারীদের পাকড়াও করতে নতুন করে অভিযানে নামে এনআইএ। মিরাট, হাপুর, গাজিয়াবাদে নতুন করে তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্ত সংস্থা। সেই অভিযানেই আবসরকে গ্রেফতার করা হয়।

এর আগে নয়া দিল্লি ও উত্তর প্রদেশের ১৬টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল এনআইএ। সেসময় তল্লাশিতে ১০ জন সন্দেহভাজনকে পাকড়াও করা হয়েছিল। এনআইএ সূত্রে জানা গিয়েছিল, আইএস জঙ্গিদের নতুন একটি মডিউল ‘হরকত উল হারব এ ইসলাম’-কে নিয়ে বেশ কিছু তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nia is module uttar pradesh ludhiana madrasa teacher

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X