বড় খবর

জঙ্গিদের আর্থিক সাহায্য করছে এনজিও? জম্মু-কাশ্মীরে তল্লাশি এনআইএ-এর

জম্মু-কাশ্মীরে যেভাবে জঙ্গি গোষ্ঠীগুলি যেভাবে সক্রিয় হয়ে উঠছে, এর নেপথ্যে কি কোনও এনজিও যোগ রয়েছে? উত্তর পেতেই বৃহস্পতিবার উপত্যকায় অভিযান চালিয়েছে এনআইএ।

এনআইএ তল্লাশি চালাচ্ছে। ফাইল চিত্র

উপত্যকতায় সন্ত্রাস ছড়াতে আর্থিক মদত দিচ্ছে কারা, এবার সেই খোঁজই শুরু করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। জম্মু-কাশ্মীরে যেভাবে জঙ্গি গোষ্ঠীগুলি যেভাবে সক্রিয় হয়ে উঠছে, এর নেপথ্যে কি কোনও এনজিও যোগ রয়েছে? সেই প্রশ্নের উত্তর পেতেই বৃহস্পতিবার উপত্যকার ৯ টি এবং দিল্লির একটিতে অভিযান চালিয়েছে এনআইএ।

জম্মু ও কাশ্মীরে বিছিন্নবাদী কার্যকলাপ নিয়ে আপাতত এনআইএ-এর চোখ রয়েছে এনজিওগুলির দিকে। জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এক বিবৃতিতে জানিয়েছে, ইতিমধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নথি এবং ইলেকট্রনিক ডিভাইস বাজেয়াপ্ত করা হয়েছে। ফলাহ-এ-আম ট্রাস্ট, হিউম্যান ওালফেয়ার ফাউন্ডেশন, জেকে ইয়াতিম ফাউন্ডেশন, স্যালভেশন মুভমেন্ট, জে অ্যান্ড কে ভয়েস অফ ভিকটিম নামের একাধিক কাশ্মীরি এজিওর নাম এই পরিস্থিতিতে উঠে এসেছে তদন্তে।

আরও পড়ুন, সেনা পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ যেতে চায় সংসদীয় প্যানেল, প্রতিরক্ষামন্ত্রকের ‘না’

ভারতীয় দন্ডবিধির বেশ কয়েকটি ধারায় ৮ অক্টোবর মামলা নথিভুক্ত হয়েছিল। সেখানে বলা হয় “নির্দিষ্ট এনজিওগুলি এবং ট্রাস্টগুলি তথাকথিত অনুদান এবং ব্যবসায়িক অবদানের মাধ্যমে স্থানীয়ভাবে এবং বিদেশে তহবিল সংগ্রহ করছে”। এরপর জম্মু কাশ্মীরে সন্ত্রাসবাদীদের সাহায্য করতে সেই তহবিল ব্যবহৃত হচ্ছে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nia raids 6 ngos trusts in kashmir in connection with terror funding case

Next Story
ডিসেম্বরের মধ্যেই ভারতে পাওয়া যেতে পারে অক্সফোর্ড ভ্যাকসিন, আশ্বাস সেরাম সংস্থা প্রধানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com