scorecardresearch

বড় খবর

বছরভর সক্রিয় NIA, জালে সাড়ে চারশো’র বেশি অভিযুক্ত

NIA ২০২২ সালে মোট ৭৩ টি মামলা নথিভুক্ত করেছে। যা আগের বছর অর্থাৎ ২০২১ সালে তুলনায় ২০ শতাংশ বেশি।

বছরভর সক্রিয় NIA, জালে সাড়ে চারশো’র বেশি অভিযুক্ত
সক্রিয় NIA, PFI-এর গোপন ডেরায় জারি তল্লাশি অভিযান

বছরভর একাধিক মামলায় সক্রিয় NIA, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) ২০২২ সালে সন্ত্রাসবাদী কার্যকলাপ থেকে শুরু করে মাদক চোরাচালানকারীদের বিরুদ্ধে জোরালো পদক্ষেপ গ্রহণ করেছে।

NIA ২০২২ সালে মোট ৭৩ টি মামলা নথিভুক্ত করেছে। যা আগের বছর অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০ শতাংশ বেশি। এনআইএ-র এই পদক্ষেপটি এখন পর্যন্ত নেওয়া অন্যতম পদক্ষেপ। NIA গত বছর ৩৬৮ জনের বিরুদ্ধে ৫৯ টি চার্জশিট দাখিল করেছে। তথ্য অনুযায়ী, NIA মোট ৪৫৬ অভিযুক্তকে গ্রেফতার করেছে। এর মধ্যে ১৯ আসামিকে পলাতক ঘোষণা করা হয়েছে। এনআইএ এই বছর সারা দেশ জুড়ে অভিযান চালিয়ে সন্ত্রাসবাদের শিকড়কে নাড়িয়ে দিয়েছে। পিএফআই-এর উপর এনআইএ-র কড়া পদক্ষেপ উঠে এসেছে সংবাদ শিরোনামে।  

এনআইএ ২০২২ সালে ৭৩ টি মামলা নথিভুক্ত করেছে, যার মধ্যে ৩৫টি মামলা জম্মু ও কাশ্মীর, আসাম, বিহার, দিল্লি, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা এবং পশ্চিমবঙ্গে সন্ত্রাসবাদ সম্পর্কিত। ২০২২ সালে 38টি মামলার রায় সামনে এসেছে, যেগুলির প্রায় সব ক্ষেত্রেই অপরাধ প্রমাণিত হয়েছে।

১০৯ জন আসামিকে সশ্রম কারাদণ্ড ও জরিমানা ধার্য করা হয়। ৬ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। সব মিলিয়ে ৯৪.৩৯ শতাংশ মামলায় দোষীদের শাস্তি হয়েছে। UAPA-এর ধারায় ৮ জনকে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। সম্প্রতি, এনআইএ হায়দরাবাদের একটি বিশেষ আদালতে PFI-এর সঙ্গে যুক্ত ১১ অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nia registered 73 cases arrested 456 accused in 2022