বড় খবর


এবার কৃষক নেতাকে এনআইএ-র সমন

‘যাঁরাই কৃষকদের পাশে দাঁড়াচ্ছেন তাঁদের অনেককেই এই সমন পাঠানো হয়ছে। আন্দোলনকারীদের ভয় দেখাতেই এই ধরণের পদক্ষেপ। তবে আমরা মাথা নত করব না।’

এবার বিক্ষোভকারী কৃষকনেতাকে সমন পাঠালো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। লোকভালাই ইনসাফ ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি বলদীপ সিং সিরসাকে সমন পাঠানো হয়েছে। ১৭ জানুয়ারি ওই কৃষক নেতাকে এনআইএ দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। শিখ ফর জাস্টিস আন্দোলন বিতর্ককে কেন্দ্র করে সিরসাকে এই সমন পাঠিয়েছে এনআইএ।

তবে এতে মাথা নোয়াতে রাজি নন বলদীপ সিং সিরসা। তিনি বলেছেন, ‘যাঁরাই কৃষকদের পাশে দাঁড়াচ্ছেন তাঁদের অনেককেই এই সমন পাঠানো হয়ছে। আন্দোলনকারীদের ভয় দেখাতেই এই ধরণের পদক্ষেপ। বিক্ষোভ ও ২৬ জানুয়ারি কিষাণ প্যারেড কর্মসূচি বানচাল করতেই এই ধরণের সমন পাঠানো হচ্ছে। কিন্তু আমরা এতে মাথা নত করব না।’

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে প্রায় দু’মাস দিল্লি সীমানায় বিক্ষোভ আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। কেন্দ্র শত চেষ্টা করেও প্রতিবাদ কর্মসূচি থামাতে ব্যর্থ। কেন্দ্র ও বিক্ষোভকারী কৃষক ইউনিয়নের প্রতিনিধিদের মধ্যে ৯বার বৈঠক হলেও উভয় পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকায় তা ব্যর্থ হয়।

বলদীপ সিং সিরসা

এর মধ্যেই আন্দোলনে নিষিদ্ধ সংগঠন অর্থ যোগাচ্ছে বলে অভিযোগ করেছে কেন্দ্র। মঙ্গলবার সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল বলেছেন, দিল্লি সীমানায় যে কৃষক আন্দোলন চলছে সেখানে খালিস্থানি অনুপ্রবেশ ঘটেছে বলে খবর মিলেছে।

জাস্টিস ফর শিখ আন্দোলনেও খালিস্থানি জঙ্গিদের ভূমিকা রয়েছে বলে মনে করছে এনআইএ। ভারত সরকারে বিরুদ্ধে যড়যন্ত্র করতে ও বিদেশে দেশের বিরুদ্ধে প্রচার করতে অর্থ সংগ্রহ করা হয়েছে বলে অভিযোগ। এই সম্পর্কে জিজ্ঞাসাবেদর জন্যই ইনসাফ ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি বলদীপ সিং সিরসাকে সমন পাঠানো হয়েছে বলে এনআইএ সূত্রে খবর।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nia summons farm union leader baldev singh sirsa for questioning

Next Story
ভ্যাকসিনের দুটো ডোজই জরুরি, স্বাস্থ্যবিধি মানতেই হবে: মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com