scorecardresearch

Nipah Virus: অযথা আতঙ্কের কারণ নেই, বলছে স্বাস্থ্য দপ্তর

রাজ্যে এখনও হানা দেয়নি Nipah virus, তবে কড়া নজর রয়েছে, জানাল স্বাস্থ্য দপ্তর। নিপা আক্রান্ত হয়ে ইতিমধ্যে কেরালায় মৃতের সংখ্যা ১৬, এবং দেশের বেশ কয়েকটি রাজ্যে জারি হয়েছে সতর্কবার্তা।

Nipah Virus: অযথা আতঙ্কের কারণ নেই, বলছে স্বাস্থ্য দপ্তর
রক্তপরীক্ষা করার জন্য পাঠানো হবে পুনের ন্যাশানাল ইন্সটিউট অফ ভাইরোলজিতে

Nipah Virus এর আতঙ্ক কি শুধুমাত্রই রটনা ?

তীব্র মাথাব্যথা, ঘাড়ে-পিঠে প্রবল যন্ত্রণা, বমি ভাব – নিপা ভাইরাসের সব রকম উপসর্গ নিয়েই ২০ এপ্রিল জওয়ান সিনু প্রসাদকে ভর্তি করা হয় কলকাতার কমান্ড হাসপাতালে। ফোর্ট উইলিয়ামে কর্মরত ছিলেন তিনি। সোমবার, ২৮ মে, মৃত্যু হয় ওই জওয়ানের। প্রাথমিক পর্যায়ে জওয়ানের রক্তে নিপা ভাইরাস খুঁজে পাওয়া যায়নি। দ্বিতীয় ধাপের পর্যবেক্ষণে ভাইরাসের জীবাণু রয়েছে বলে সন্দেহ করা হলেও তা নিশ্চিত নয়।

কয়েকদিন আগে মুশির্দাবাদ ও বহরমপুর থেকে জ্বর নিয়ে দুই ব্য়ক্তিকে ভর্তি করা হয় আইডি হাসপাতালে। কেরালা থেকে শরিফুল শেখ বহরমপুরের বাড়িতে ফিরেছিলেন নিপা ভাইরাসের সব রকম উপসর্গ নিয়ে। বহরমপুর মেডিক্যাল কলেজে হাসপাতাল থেকে তাঁকে পাঠানো হয় কলকাতার আইডি হাসপাতালে। পাশাপাশি, শরিফুলের পর অজানা জ্বরে আক্রান্ত হয়েছেন মুর্শিদাবাদ জেলার আরও এক যুবক, নাম আশিক মন্ডল। কেরালা গিয়েছিলেন রাজমিস্ত্রীর কাজ নিয়ে, সেখান থেকে জ্বর নিয়ে বাড়ি ফেরেন তিনি। বর্তমানে আইডি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সূত্রের খবর, এই মুহুর্তে তিনজন সম্ভাব্য নিপা-আক্রান্তের রক্তই পরীক্ষার জন্য পাঠানো হয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে।

Also read; Kerala Nipah outbreak: Health squads raised, surveillance expanded to prevent second wave

তবু, রাজ্য়ে নিপা ভাইরাস নিয়ে অযথা আতঙ্কের কারণ নেই বলেই মনে করছে রাজ্য় স্বাস্থ্য় দপ্তর। বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি আরও দুই রোগীর রক্তপরীক্ষা থেকে এখন অবধি নিপা ভাইরাসের প্রমান পাওয়া যায়নি। প্রসঙ্গত, নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যে কেরালায় মৃতের সংখ্যা ১৬, এবং দেশের আরও বেশ কয়েকটি রাজ্যে জারি হয়েছে সতর্কবার্তা। তবে রাজ্য় স্বাস্থ্য দপ্তরের দাবি, এ রাজ্য়ে নিপা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই।

রাজ্যের ডিরেক্টর অফ হেলথ সার্ভিস অজয় কুমার চক্রবর্তী বলেন, “রাজ্য়ে নিপা ভাইরাস নিয়ে ভয়ের কোন কারণ নেই। উপসর্গ দেখা দিলে, পাশাপাশি জ্বর না কমলে, রোগীর রক্ত পরীক্ষার জন্য পাঠাতে হবে পুণেতে। রাজ্যে এখনও নিপা ভাইরাস পরীক্ষার কোন ব্যবস্থা নেই। বর্তমানে এই অজানা জ্বরের কিনারা করা যায়নি। জ্বরের কারণ যে নিপা, তা নিয়ে ধোঁয়াশা রয়েই গেছে।”

স্বাস্থ্য দপ্তর সুত্রে খবর, নিপা ভাইরাস নিয়ে ইতিমধ্যে প্রাথমিক নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারি হাসপাতালে ঘটনার প্রতি নজর রাখার জন্য কর্মী নিয়োগ করা হয়েছে। কিন্তু এই সংক্রমন যে নিপারই তা নিশ্চিত না হলে কাজে নামতে পারছে না সরকার। তবে সরকারিভাবে জানানো হয়েছে নিফালের এবং ইন্ট্রাপ্রেডিক্ট উপসর্গ পেলে সরকার পদক্ষেপ নিতে প্রস্তুত।

আরও পড়ুন: Nipah Virus: রাজ্যে কেরালা ফেরত মানুষের খোঁজে স্বাস্থ্য দপ্তর

নিপা ভাইরাস নিয়ে আতঙ্ক ছডাতেই রাজ্য় সরকার নানা পদক্ষেপ নিয়েছে। কেরল থেকে যাঁরা এই রাজ্য়ে ফিরবেন বা ফিরেছেন এমন ব্যক্তিদের নাম ও বিশদ বিবরণ তালিকাভুক্ত করে যত শীঘ্রই সম্ভব স্বাস্থ্য দপ্তরকে জমা দিতে হবে। অন্য দিকে, এঁদের মধ্যে জ্বরের লক্ষণ প্রকাশ পেলে নিকটবর্তী হাসপাতালে চিকিৎসার জন্য পাঠাতে হবে।

চিকিৎসক অমিতাভ নন্দী জানিয়েছেন, নিপা ভাইরাসের উপসর্গ অনেকটা ইনফ্লুয়েঞ্জা রোগের মতই। তাই এই মুহুর্তে জ্বর হওয়া মানেই তা নিপা ভাইরাস হবে এমন আশঙ্কা করার কোন কারণ নেই।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nipah virus dont be panic west bengal bengali