থাবা বসাচ্ছে নিপা ভাইরাস, কেরালায় মৃতের সংখ্যা বেড়ে ১১

কেরালায় থাবা বসিয়েছে নিপা ভাইরাস, যার জেরে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের। পরিস্থিতি মোকাবিলায় খোলা হয়েছে কন্ট্রোল রুমও।

By: New Delhi  Published: May 21, 2018, 11:19:53 AM

নিপা ভাইরাসের আক্রমনে মৃতের সংখ্যা এবার ১০ ছাড়াল। কেরালায় থাবা বসিয়েছে এই ভাইরাসটি, যার জেরে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের। সম্প্রতি এই ভাইরাসের আক্রমণে পড়ে মৃত্যু হয়েছে এক নার্সের ও। কোঝিকোড় থেকে ৪০ কিমি দূরে পেরম্ব্রা এলাকাতেই এই মারণ ভাইরাসের আঁতুড়ঘর বলে জানা গেছে। কোঝিকোড় এলাকাতেই এখনও অবধি ৭ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, মালাপ্পুরম এলাকায় মৃত্যু হয়েছে ৪ জনের। কমপক্ষে আরও ১০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে কোঝিকোড় এলাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চাঙ্গারোত পঞ্চায়েতের উদ্যোগে বসানো হয়েছে মেডিক্যাল ক্যাম্প। পরিস্থিতি মোকাবিলায় খোলা হয়েছে কন্ট্রোল রুমও।

আরও পড়ুন, রেকর্ড বৃদ্ধি ডিজেল-পেট্রোলের দামে

এদিকে নিপা ভাইরাস নিয়ে যাতে কোনও গুজব না ছড়ায়, সেদিকেও তৎপর হয়েছে প্রশাসন। গুজবে কান না দিতে পরামর্শ দিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। পরিস্থিতির দিকে নজর রাখছেন বলে জানিয়েছেন সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। গোটা পরিস্থিতির দিকে নজর রাখছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডাও।

জ্বর, মাথাব্যথা, ঝিমুনি আর বমিভাব এ রোগের অন্যতম লক্ষ্মণ বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আরও পড়ুন, খুনই হয়েছেন শ্রীদেবী, দাবি দিল্লি পুলিশের প্রাক্তন এসিপি-র

১৯৯৮ ও ১৯৯৯ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে এই সংক্রামক রোড ছড়িয়েছিল। শূকরের দেহে প্রথম এই ভাইরাসের হদিশ মিলেছিল। পরে কুকুর, বিড়াল, ছাগল, ঘোড়ার মতো পশুর দেহেও এর হদিশ পাওয়া যায়। মানবদেহেও এই ভাইরাসের মারাত্মক প্রভাব পড়ে বলে জানা গেছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nipah virus kerala death

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BIG NEWS
X