বড় খবর

‘হিন্দুদের মধ্যে বিভাজনের চেষ্টা করছে কেন্দ্র’, বিস্ফোরক নির্বাণী আখড়া প্রধান

রামমন্দিরের ট্রাস্টের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলে স্বরাষ্ট্রমন্ত্রককে আইনি নোটিস পাঠাল নির্বাণী আখড়া প্রধান মহন্ত ধর্ম দাস।

মাস তিনেক আগেই ধুমধাম করে রামমন্দিরের ভূমিপুজো হয়ে গিয়েছে। শুরু হয়ে গিয়েছে মন্দির নির্মাণের কাজও। কিন্তু এরই মধ্যে রামমন্দিরের ট্রাস্টের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুলে স্বরাষ্ট্রমন্ত্রককে আইনি নোটিস পাঠাল নির্বাণী আখড়া। এমনকী কেন্দ্র হিন্দিদের বিরুদ্ধে বিভাঝন ঘটাচ্ছে বলেও দাবি করা হয়েছে আখড়া প্রধানের তরফে।

সুপ্রিম কোর্টের নির্দেশ না মেনে রামমমন্দির ট্রাস্টটি তৈরি করা হয়েছে বলে অভিযোগ নির্বাণী আখড়ার প্রধান মহন্ত ধর্ম দাসের। স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিয়ে ধর্ম দাস জানিয়েছেন, অযোধ্যাতে রাম মন্দির নির্মাণের সুবিধার্থে গঠিত ট্রাস্ট ‘বেআইনী, স্বেচ্ছাচারী এবং গত বছরের নভেম্বরে দেওয়া সুপ্রিম কোর্টের আদেশের পরিপন্থী’। কেন্দ্রীয় সরকার আগামী দু’মাসের মধ্যে সুপ্রমি রায় মেনে ট্রাস্ট সংক্রান্ত বিষয়ে পদক্ষেপ না করলে আরও বৃহত্তর আইনি লড়াইয়ের হুমকি দেওয়া হয়েছে।

ধর্ম দাসের অভিযোগ, ১৯৪৯ সাল থেকে এই মামলার সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের এই ট্রাস্টের সদস্য করা উচিত ছিল, কিন্তু সেেটা হয়নি। বরং ১৯৮৯-এর পর থেকে যাঁরা এই আন্দোলনের সঙ্গে যুক্ত হয়েছেন, তাঁদেরই গুরুত্ব দেওয়া হয়েছে। দাসের বক্তব্য, ‘এর থেকেই প্রমাণিত হয়, সরকারের সঙ্গে রাজনৈতিক ভাবে যারা যুক্ত তাদেরই এই ট্রাস্টের সদস্য করা হয়েছে।’

মহন্তের অভিযোগ, রামমন্দির তীর্থ ক্ষেত্র ট্রাস্টের মধ্যে তফসিলি জাতি মানুষকে জায়গা করে দেওয়া হয়েছে। তাঁর মতে, রাজনৈতিক স্বার্থেই হিন্দুদের মধ্যে বিভাজন তৈরি করার চেষ্টা করছে কেন্দ্রের মোদী সরকার।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nirvani akhara chief mahant dharam das says ram temple trust illegal sends legal notice to mha

Next Story
কমল দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা, সুস্থতার হার প্রায় ৯৩ শতাংশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com