বড় খবর


এবার মিলবে ‘কৈলাসা’য় যাওয়ার ভিসাও, ঘোষণা পলাতক স্ব-ঘোষিত গুরুর

তবে, একমাত্র অস্ট্রেলিয়া থেকেই সেই দেশে পৌঁছান যাবে বলে জানানো হয়েছে।

এবার ‘‌হিন্দু সার্বভৌম রাষ্ট্র’ কৈলাসায় যাওয়ার ভিসা জারি করতে চলেছেন স্ব-ঘোষিত আধ্যাত্মিক গুরু নিত্যানন্দ। তবে, একমাত্র অস্ট্রেলিয়া থেকেই সেই দেশে পৌঁছান যাবে বলে জানানো হয়েছে। কৈলাসায় পৌঁছাতে ইতিমধ্যেই ই-মেইল আইডি তৈরি করা হয়েছে, যার মাধ্যমে পর্যটকরা ভিসার আবেদন করতে পারেন।

ধর্ষণ–শিশু নিগ্রহে অভিযুক্ত স্ব–ঘোষিত আধ্যাত্মিক গুরু নিত্যানন্দ গত এক বছরের বেশি সময় ধরে পলাতক। ৫০টি আদালতের শুনানিতে গরহাজির তিনি। নিত্যানন্দ ভারত ছাড়ার পরই তথাকথিত এই কৈলাসা রাষ্ট্রটি গত বছরের নভেম্বর থেকে মাথা চাড়া দিয়েছে। ‘‌হিন্দু সার্বভৌম রাষ্ট্র’ কৈলাসায় ঠিক কোন জায়গায় অবস্থিত তা এখন অজানা, তবে সন্দেহ করা হচ্ছে যে সেটি অস্ট্রেলিয়ার কাছে হতে পারে। এর আগে রিপোর্টে প্রকাশ করা হয়েছিল যে নিত্যানন্দ ‘‌গরুড়’‌ নামে এক চাটার্ড বিমান পরিষেবা অস্ট্রেলিয়া থেকে কৈলাসায় চালু করেছেন।

নিত্যানন্দ ঘোষণা অনুসারে কৈলাসায় যে কেউ আসতে পারেন, তবে তিনদিনের বেশি থাকা যাবে না। এর অর্থ হল, পর্যটকদের তিনদিনের বেশি সেখানে থাকার অনুমতি নেই। নিত্যানন্দ এও প্রতিশ্রুতি দিয়েছেন যে পর্যটকদের ‘‌পরম শিব’‌ দর্শন করার অনুমতি রয়েছে। কৈলাস ডট অর্গানাইজেশন নামে ওয়েবসাইটে বলা হয়েছে যে, কৈলাসা প্রতিষ্ঠা করেছে এমন কিছু বহিষ্কৃত ব্যক্তি, যাঁরা তাঁদের নিজেদের দেশে হিন্দুধর্মের সত্যতা অনুশীলনের অধিকারকে হারিয়েছেন।

অগাস্টেই নিজস্ব রিজার্ভ ব্যাঙ্কও গড়েছেন তিনি। ভিডিও বার্তায় নিজেই জানিয়েছিলেন তিনি। সেই ব্যাঙ্কের নাম রাখেন রিজার্ভ ব্যাঙ্ক অফ কৈলাসা। এই খবর প্রকাশ্যে আসতেই ফের শোরগোল পড়ে যায়। শুধু ব্যাঙ্ক নয়, কৈলাসার নিজস্ব কারেন্সিও রয়েছে। গণেশ চতুর্থীর দিন নতুন কারেন্সি প্রকাশ্যে আনবেন বলে জানিয়েছেন নিত্যানন্দ।

স্ব-ঘোষিত আধ্যাত্মিক গুরু নিত্যানন্দ সৃষ্ট দেশের নিজস্ব পাসপোর্ট ও পতাকাও রয়েছে। যা সকলকে হতচকিত করে দিয়েছে। কৈলাসায় সরকারিভাবে ইংলিশ, সংস্কৃত ও তামিল ভাষায় সব ধরনের কাজকর্ম হয়ে থাকে। নিত্যানন্দের দাবি, তাদের দেশের জনসংখ্যা ১ কোটি, রয়েছেন ২ বিলিয়ন হিন্দু অনুশীলনকারী। আরও দাবি করা হয়েছে যে দক্ষিণ এশিয়ার ৫৬ জন প্রকৃত বৈদিক জাতি রয়েছে। কৈলাসায় নিজস্ব সমস্ত মন্ত্রক ও বিভাগ রয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nithyananda announces visa to his country kailaasa from australia

Next Story
ভাবা যায়! মোদীর বারাণসীর অফিস বিক্রির বিজ্ঞাপন OLX-এ, ধৃত চার যুবক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com