বড় খবর

দৈনিক আক্রান্ত হতে চলেছে ৬ লক্ষ! ‘বিকল্প পরিকল্পনা’ নিতে হবে ভারতকে

দেশে মৃত্যু ও সংক্রমণের হার বাড়ছে সেই প্রেক্ষিতে এবার ‘প্ল্যান বি’ অর্থাৎ বিকল্প পরিকল্পনা ভাবতে হবে দেশকে এমনটাই বলা হয়েছে সুপারিশে।

Corona India
লাফিয়ে লাফিয়ে দেশজুড়ে বাড়ছে কোভিড পজিটিভের সংখ্যা।

মাত্র দশ দিন আগে, নীতি আয়োগের সদস্য ড ভি কে পলের নেতৃত্বে অফিসারদের একটি গুপ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক-সহ কর্তৃপক্ষকে বলেছিলেন যে দেশে তিন লক্ষ নতুন করোনা আক্রান্তের কেসের জন্য অক্সিজেনের চাহিদা বৃদ্ধি পাবে এবং জরুরি ব্যবস্থা গ্রহণ করতে ২০ এপ্রিলের মধ্যে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিল। সেই তথ্যর সত্যতা আজ নিশ্চিত। এবার আগামী দিনে দৈনিক ৬ লক্ষ কোভিড কেস নিয়ে সতর্ক করা হল।

স্বাস্থ্য পরিকাঠানো এবং কোভিড ম্যানেজমেন্ট প্ল্যান সম্পর্কিত একটি গ্রুপ তৈরি হয়েছে, যার নেতৃত্বে রয়েছেন ভি কে পল। যে হারে দেশে মৃত্যু ও সংক্রমণের হার বাড়ছে সেই প্রেক্ষিতে এবার ‘প্ল্যান বি’ অর্থাৎ বিকল্প পরিকল্পনা ভাবতে হবে দেশকে এমনটাই বলা হয়েছে সুপারিশে।

আরও পড়ুন, করোনা দ্বিতীয় ঢেউয়ের জন্য একমাত্র দায়ী নির্বাচন কমিশন: মাদ্রাজ হাইকোর্ট

এই গোটা বিষয়টি অপর একটি বিশেষ গ্রুপকে জানিয়ে দেওয়া হয়েছে। শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য বিভাগের সচিব ডঃ গুরুপ্রসাদ মহাপাত্রের অধীনে কাজ করছে এই দলটি। যাঁদের মূল লক্ষ্য আক্রান্ত রাজ্যগুলিতে যাতে অক্সিজে-সহ কোভিড চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছয় তা নিশ্চিত করা।

একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্র রাজ্যগুলিকে বিকল্প কঠোর কোভিড পরিচালনা ও নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ করতে হবে অবিলম্বে। বিজ্ঞপ্তিতে এও জানান হয়েছে যে বর্তমানে যে পরিকাঠামো এবং পরিকল্পনা রয়েছে। তা দিয়ে আগামী দিনে এই ভাইরাকে রুখতে পারা সম্ভব নয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Niti aayog v k paul had told explore plan b ramp up oxygen for 6 lakh new cases per day

Next Story
দৈনিক আক্রান্ত-মৃত্যুতে ক্ষতবিক্ষত দেশ, ভারতকে কয়েকশো কোটির অর্থ সাহায্য গুগলের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com