scorecardresearch

বড় খবর

‘চিনের প্রতি বিশ্বের ক্ষোভকে হাতিয়ার করেই অর্থনৈতিক লাভ ওঠানো উচিত ভারতের’

চিনের প্রতি বিশ্বের এমন ক্ষোভের অর্থনৈতিক ফায়দা তোলা উচিত ভারতের এমনটাই মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি।

নীতিন গড়কড়ি। ফাইল চিত্র
অতিমারী করোনাভাইরাস থেকে ত্রুটিযুক্ত করোনা প্রতিরোধ পণ্য, চিনের কাজে ক্ষুদ্ধ গোটা বিশ্ব। উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই কোভিড-১৯ ভাইরাসের দাপটেই এখন ত্রস্ত গোটা বিশ্ব। তবে চিনের প্রতি বিশ্বের এমন ক্ষোভের অর্থনৈতিক ফায়দা তোলা উচিত ভারতের এমনটাই মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি।

এমএসএমই এবং সড়ক ও পরিবনমন্ত্রী রবিবার বিদেশে আটকে পড়া ভারতীয় ছাত্রছাত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে কথা বলেন। সেখানে তিনি বলেন, “চিনের প্রতি বিশ্ববাসীর একটা ঘৃণা জন্মেছে। সেই সুযোগকে কি আমাদের ভারতের জন্য কাজে লাগানো উচিত।” উল্লেখ্য, করোনাভাইরাস আবহে জাপান ইতিমধ্যেই চিনে তাঁদের ব্যবসা গোটাতে শুরু করে দিয়েছে।

রবিবার সেই প্রসঙ্গ টেনে নীতিন গড়কড়ি বলেন, “আমার মনে হয় এই বিষয়টি আমাদের ভাবা উচিত এবং এতে মনোনিবেশও করা উচিত। বৈদেশিক বিনিয়োগকে টানতে সমস্ত ক্লিয়ারেন্স এবং সেই জায়গা দেওয়া উচিত বিদেশ থেকে আসা বিনিয়োগকারীদের।” তবে যেভাবে করোনাভাইরাসের খবর আড়াল করছে চিন, তাঁর বিরুদ্ধে কি ভারত কোনও পদক্ষেপ নেবে? এই প্রশ্নের উত্তরে মন্ত্রী গড়কড়ি বলেন যে তিনি এই বিষয়ে মতামত দেওয়ার কেউ নন। প্রধানমন্ত্রী বা বিদেশমন্ত্রক এই স্পর্শকাতর বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করবেন।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nitin gadkari india should look to convert worlds hatred for china into economic opportunity