বড় খবর

ভারতের নদীর জল পাকিস্তানে যেতে দেওয়া হবে না, সাফ জানালেন নীতিন

“১৯৭০ সালের পর এই প্রথমবার আমি জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্য পাল মালিক এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকে একটি চুক্তি স্বাক্ষর করতে বলেছি।”

নীতিন গড়কড়ি। ফাইল চিত্র

ভারত-পাক সম্পর্কের তিক্ততার জল যে অনেকদূর গড়িয়েছে তা ফের একবার স্মরণ করালেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি। রবিবার একটি জনসভা থেকে মন্ত্রী জানান যে ‘অখন্ড ভারত’-এর তিনটি নদীর জল পাকিস্তানও ব্যবহার করে। কিন্তু পাক ভূখন্ডকে কোনওমতেই সেই নদীর জল ব্যবহার করতে দিতে নারাজ ভারত। তাই কেন্দ্র সেই জলেই এবার বাঁধ দিতে চায়।

আরও পড়ুন, চিন-পাকিস্তানের জমি নয়, আমরা শুধু শান্তি চাই: নীতিন গড়কড়ি

নীতিন গড়কড়ি বলেন, পাকিস্তানকে এই তিনটি নদীর জল ব্যবহার করতে না দিলে জম্মু-কাশ্মীর, পাঞ্জাব, রাজস্থান, দিল্লি, উত্তরাখন্ড এবং হিমাচল প্রদেশ এই জল ব্যবহার করতে পারবে। নাগপুর থেকে গুজরাটের একটি র‍্যালির জনতার উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন যে ভারত শান্তি এবং অহিংসার প্রতি বিশ্বাসী। সাম্প্রদায়িকতা নিয়ে কোনও শক্তিপ্রদর্শন করতে চায় না ভারত।

আরও পড়ুন, ‘কোনও আপস নয়, ভারতের শক্তি কয়েক গুণ বেড়েছে’, চিনকে হুঁশিয়ারি রাজনাথের

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “১৯৭০ সালের পর এই প্রথমবার আমি জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্য পাল মালিক এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকে একটি চুক্তি স্বাক্ষর করতে বলেছি। এর ফলে কাশ্মীর, পাঞ্জাব, রাজস্থান, দিল্লি, উত্তরাখন্ড এবং হিমাচল এই নদীর জল সহজেই পাবে। এরকম সাহসী সিদ্ধান্ত একমাত্র আমাদের সরকারই নিতে পারে। এছাড়া ১৯৭০ সাল থেকে কেই এই বিষয়ে মুখ খোলেনি।”

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nitin gadkari told centre working to stop water of indias share into pak

Next Story
চিন-পাকিস্তানের জমি নয়, আমরা শুধু শান্তি চাই: নীতিন গড়কড়ি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com