scorecardresearch

বড় খবর

নীতীশের হাতেই স্বরাষ্ট্র, বিজেপি পেল অর্থ দফতর

স্বরাষ্ট্র বিভাগ ও সাধারণ প্রশাসন এবং আরও বেশ কিছু দায়িত্ব মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের হাতে থাকবে।

নীতিশ কুমার। ফাইল চিত্র

সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাতে প্রস্তুত। বাকি মন্ত্রীদের দায়িত্বেও বেশ কিছু দফতর দেওয়া হয়। যদিও মসনদে বসার পর লেন। এছড়াও পরিবেশ ও বন, তথ্য-প্রযুক্তির মতো গুরুত্বপূর্ন দফতরের দেখাশোনার ভার এল তাঁর উপর। স্বরাষ্ট্র বিভাগ ও সাধারণ প্রশাসন এবং আরও বেশ কিছু দায়িত্ব মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের হাতে থাকবে। তবে বিজেপি নেতা তারকিশোর প্রসাদ বিহার সরকারের অর্থ মন্ত্রকের দায়িত্ব পেলেন।

নীতীশ কুমারের নেতৃত্বাধীন বিহার সরকারের দু’জন উপ-মুখ্যমন্ত্রীর মধ্যে অন্যতম প্রবীণ বিজেপি নেতা তারকিশোর প্রসাদ অর্থ মন্ত্রক, বাণিজ্যিক কর বিভাগ, পরিবেশ ও বন বিভাগ, তথ্য প্রযুক্তি বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা এবং নগরোন্নয়ন বিভাগ পরিচালনা করবেন।বিজেপির বিধায়ক রাণু দেবী, তারকিশোরের সঙ্গে যুগ্মভাবে সামলাবেন উপ-মুখ্যমন্ত্রীত্ব। তাছাড়ার তাঁর দায়িত্বে রইল পঞ্চায়েতি রাজ মন্ত্রক, পিছিয়ে পড়া জাতির উন্নতি, ইবিসি কল্যাণ বিভাগ এবং শিল্প মন্ত্রক।

এনডিএকে ক্ষমতায় আনার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ভিআইপি প্রধান মুকেশ সাহনিকে দেওয়া হয়েছে পশুপালন ও মৎস্য বিভাগের দায়িত্ব। বিহারের নীতীশ কুমারের নেতৃত্বাধীন এনডিএ সরকার চোদ্দ জন অন্য মন্ত্রী রয়েছে – বিজেপির সাত জন, পাঁচটি আসন থেকে জেডি (ইউ) এবং এইচএএম এবং ভিআইপি থেকে প্রত্যেকে একটি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nitish kumar keeps home deputy tarkishore prasad gets finance