প্লাস্টিক নিষিদ্ধ হচ্ছে না ২ অক্টোবর থেকে

স্বচ্ছ ভারত অভিযানের অংশ হিসেবে গ্রাম, গ্রাম পঞ্চায়েত, এবং পুরসভা থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে এক জায়গায় জড়ো করা হবে। এর আসল উদ্দেশ্য হল প্লাস্টিক জড়ো করে তার পুনঃব্যবহার করা।

By: New Delhi  Updated: October 1, 2019, 01:52:42 PM

সিঙ্গল ইউজ প্লাস্টিকে ২ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা আনছে না কেন্দ্র, সোমবার স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল পরিবেশ মন্ত্রকের তরফে। ‘প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে সাধারণ মানুষকে একত্রিত করার’ প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ সচিব সি কে মিশ্র।

তিনি আরও জানিয়েছেন, “প্লাস্টিক ব্যবহারের বিকল্প খোঁজার চেষ্টা করছি আমরা। ইতিমধ্যে প্লাস্টিকের বিকল্প হিসেবে পরিবেশ বান্ধব অন্যান্য পদার্থ নিয়ে গবেষণা শুরু হয়েছে। স্বচ্ছ ভারত অভিযানের অংশ হিসেবে গ্রাম, গ্রাম পঞ্চায়েত, এবং পুরসভা থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে এক জায়গায় জড়ো করা হবে। এর আসল উদ্দেশ্য হল প্লাস্টিক জড়ো করে তার পুনঃব্যবহার করা”।

আরও পড়ুন, ‘স্বাস্থ্য পরিষেবায় প্লাস্টিক অপরিহার্য, নিষেধাজ্ঞায় সমস্যার সমাধান হবে না’

‘প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট রুলস, ২০১৬’ অনুযায়ী সমস্ত প্লাস্টিক প্রস্তুতকারককে সম পরিমাণ প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে দেওয়াটাই নিয়ম।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

No ban on single use plastic govt aims to sensitise public

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X