scorecardresearch

বড় খবর

ভারতে এখনও ‘ওমিক্রন’ আক্রান্তের হদিশ মেলেনি, সংসদে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

করোনার নয়া ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক কেন্দ্র। দেশের প্রতিটি বন্দরে বাইরে থেকে আসা যাত্রীদের উপর কড়া নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

No case of Omicron in India yet, Union Health minister Mansukh Mandaviya tells Parliament
রাজ্যসভায় বক্তব্য রাখছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

এখনও পর্যন্ত ভারতে ওমিক্রন আক্রান্তের হদিশ মেলেনি। মঙ্গলবার সংসদে এমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ড্যভিয়া। এদিন মাণ্ড্যভিয়া আরও জানান, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক রয়েছে কেন্দ্র। দেশের প্রতিটি বন্দরে বাইরে থেকে আসা যাত্রীদের উপর কড়া নজর রাখা হচ্ছে। সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বেগ বিশ্বজুড়ে। খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ভাইরাসের এই নতুন প্রজাতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। গোটা বিশ্বকে এর মোকাবিলার জন্য সবরকমভাবে প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছেন WHO-র বিশেষজ্ঞরা। ওমিক্রন মোকাবিলায় চূড়ান্ত সতর্ক ভারতও। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এপ্রসঙ্গে সংসদে বলেন, “এখনও পর্যন্ত ১৪টি দেশে Omicron ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। ভারতে এখনও ওমিক্রনের প্রভাব লক্ষ্য করা যায়নি। তবে সন্দেহজনক কেসগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে। জিনোম সিকোয়েন্সিংয়ের সাহায্য নেওয়া হচ্ছে। সম্ভাব্য সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

এদিন সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, “মহামারী চলাকালীন আমরা অনেক কিছু শিখেছি। পরীক্ষার জন্য ল্যাব আছে। করোনার নতুন এই প্রজাতি যাতে দেশে ঢুকে পড়তে না পারে তা নিশ্চিত করার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।” গতকালই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে একটি পর্যালোচনা বৈঠক করেছিলেন। ওমিক্রন মোকাবিলায় প্রয়োজনীয় কী কী ধরনের সাবধানতা নেওয়া যেতে পারে তা নিয়ে বিশদে আলোচনা হয়েছে ওই বৈঠকে।

আরও পড়ুন- করোনা সংক্রমণে ঝুঁকিপূর্ণ কোন ব্লাড গ্রুপ? কী বলছে গঙ্গারাম হাসপাতালের সমীক্ষা

উল্লেখ্য, স্বাস্থ্যমন্ত্রক সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নিবিড়ভাবে নিয়ন্ত্রণ, সক্রিয় নজরদারি, পরীক্ষা বৃদ্ধি, হটস্পটগুলির চিহ্নিতকরণ, টিকাদানের গতি বাড়ানো এবং স্বাস্থ্য পরিকাঠামো বৃদ্ধিতে আরও বেশি জোর দিতে বলেছে। গত ২৮ নভেম্বর রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ আন্তর্জাতিক যাত্রীদের উপর আরও কঠোরভাবে নজরদারি চালাতে পরামর্শ দিয়েছেন। জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য নমুনাগুলি দ্রুত পাঠানোর ব্যাপারেও যথোপযুক্ত পদক্ষেপের পরামর্শ দিয়েছিলেন তিনি।

এদিকে, ওমিক্রন আতঙ্কের মাঝেও মঙ্গলবার দেশের দৈনিক করোনা পরিসংখ্যান স্বস্তি দিয়েছে। মঙ্গলবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত ৬ হাজার ৯৯০ জন। একদিনে দেশে করোনার বলি ১৯০। গতকালের চেয়ে এদিন অনেকটাই কমেছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১০ হাজার ১১৬ জন।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No case of omicron in india yet union health minister mansukh mandaviya tells parliament