scorecardresearch

বড় খবর

‘রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা রুজু হয়নি’, ত্রুটি সংশোধন সুপ্রিম কোর্টের

‘আদালত ওয়েবসাইটে ওঠা কেস নম্বর এসএমসি (সিআরএল) ০২/২০২১ বিচ্ছিন্ন ভাবে তোলা হয়েছে। এই ত্রুটি সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।’

‘রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা রুজু হয়নি’, ত্রুটি সংশোধন সুপ্রিম কোর্টের


সাংবাদিক রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয়নি। বুধবার এমন কথা জানালো সুপ্রিম কোর্ট। আদালতের ওয়েবসাইটে এই ধরনের বিজ্ঞপ্তি জারি নিয়ে সম্প্রতি বিতর্ক দানা বেঁধেছে। আদালত অবমাননার দায়ে জোড়া টুইটের প্রসঙ্গ তুলে তাঁর বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর টুইট আদালতের মর্যাদার প্রতি অসম্মানজনক। এমন অভিযোগ করা হয়েছে মামলার হলফনামায়।


গত দু’দিন ধরে এই খবর একাধিক সংবাদমাধ্যমে প্রচারিত হয়েছে। কিন্তু কোর্ট ওয়েবসাইটে ওঠা  সেই খবর ‘প্রশাসনিক ত্রুটি’ বলে ব্যাখ্যা করেছে শীর্ষ আদালত। ওয়েবসাইটের বিজ্ঞপ্তি বিচ্ছিন্ন ভাবে প্রকাশিত।

সরকারি একটা বিজ্ঞপ্তি উল্লেখ করে সুপ্রিম কোর্টের এক সূত্র বলেছে, আদালত জানিয়েছে রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে ফৌজদারি অবমাননার মামলার উদ্যোগ নেওয়া হয়েছে। এই ধরনের একটা খবর সংবাদমাধ্যমে প্রকাশিত। কিন্তু আদালত ওয়েবসাইটে ওঠা কেস নম্বর এসএমসি (সিআরএল) ০২/২০২১ বিচ্ছিন্ন ভাবে তোলা হয়েছে। এই ত্রুটি সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।’

এদিকে, যে খবরের ভিত্তিতে সুপ্রিম কোর্টের এই ত্রুটি সংশোধন, সে সম্বন্ধে জানা গিয়েছে, সাংবাদিক রাজদীপ সারদেশাইয়ের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত আদালত অবমাননার মামলা দায়ের করেছে সুপ্রিম কোর্ট। ২০২০-র অগস্টে একটা টুইটের সূত্র ধরে এই মামলা দায়ের। এমনটাই শীর্ষ আদালত সূত্রে খবর। সেই ট্যুইট শীর্ষ আদালতের রায়কে সমালোচনা করে করা হয়েছিল। এমনটাই অভিযোগ সুপ্রিম কোর্টের।
আস্থা খুরানা নামে এক সমাজকর্মীর আবেদনের ভিত্তিতে এই উদ্যোগ নিয়েছে সুপ্রিম কোর্ট। এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট বার অ্যাসোশিয়েশন।

একই আবেদনের ভিত্তিতে পাঁচ মাস আগে আইনি লড়াইয়ে যেতে নারাজ ছিল অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল। সেই সময় এই সাংবাদিকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছিল।

আবেদনকারীর দায়ের করা মামলায় উল্লেখ, জুলাই এবং অগস্টের সারদেশাইয়ের দুটি টুইটের প্রসঙ্গ তোলা হয়েছে।

সেই জোড়া টুইটের একটায় প্রশান্ত ভূষণকে করা এক টাকা জরিমানার বিরোধিতা করা। অন্যটায় সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অরুণ মিশ্রের সমালোচনা করা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No criminal contempt case was initiated against mr rajdeep sardesai says sc source national