scorecardresearch

টিকাদানে করোনা যোদ্ধাদের আর নাম নথিভুক্তির সুযোগ দেবে না স্বাস্থ্য মন্ত্রক

প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে এমন অনেকেই ছিলেন যাঁরা টিকা পাওয়ার যোগ্য নন। তা সত্ত্বেও নিজেদের নাম নথিভুক্ত করেছেন।

Covid Vaccination in India, Harsh Vardhan, Second Doze, States
এক্সপ্রেস ফাইল ফটো।

টিকা গ্রহণে করোনা যোদ্ধা এবং স্বাস্থ্যকর্মীদের আর বিশেষ সুযোগ নয়। শনিবার অবস্থান স্পষ্ট করে জানাল স্বাস্থ্যকর্মী। এই বিশেষ শ্রেণিভুক্তদের একটা বিশেষ সময় পর্যন্ত অগ্রাধিকার দেওয়া হয়েছে। তাই গণটিকাকরণের সাফল্যে বেশিরভাগ মানুষ অবধি পৌঁছে দিতেই এই সিদ্ধান্ত। এমনটাই মন্ত্রক সুত্রে খবর।

মন্ত্রক আরও জানিয়েছে, প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে এমন অনেকেই ছিলেন যাঁরা টিকা পাওয়ার যোগ্য নন। তা সত্ত্বেও নিজেদের নাম নথিভুক্ত করেছেন। টিকাও নিয়েছেন। এ ভাবে আসলে সরকারি নির্দেশিকার লঙ্ঘন করেছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বললেন, ‘কো-উইন ওয়েবসাইটের মাধ্যমে নাম নথিভুক্ত করে টিকা নিতে পারবেন ৪৫ ও তার বেশি বয়সিরা। যে স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধারা ইতিমধ্যে টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করে ফেলেছেন, যত দ্রুত সম্ভব তাঁদের টিকাদানের প্রক্রিয়া মিটিয়ে ফেলা হোক।‘

জানুয়ারিতে যখন টিকাদান শুরু হয়েছিল, অনেক স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাই প্রাথমিক ভাবে টিকা নিতে চাইছিলেন না। যদিও প্রশাসন বার বার তাঁদের টিকা নেওয়ার পরামর্শ দিয়েছিল। প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে একটি চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। যেখানে বলা হয়েছে, ‘টিকাদান নিয়ে শুরু থেকেই কেন্দ্রের সঙ্গে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বৈঠক হয়েছে। কিন্তু প্রথম ডোজ নেওয়ার সময়সীমা নিয়ে গোলমাল নজরে এসেছে। বার বার পিছিয়ে দেওয়া হয়েছে শেষ তারিখ। এমনকি ষাটোর্ধদের টিকাদান প্রক্রিয়া শুরু হওয়ার পরেও স্বাস্থ্যকর্মীদের টিকা নেওয়ার পালা শেষ হয়নি। বিভিন্ন কোভিড টিকাকরণ কেন্দ্র থেকে খবর পাওয়া গিয়েছে, করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মী না হয়েও নাম নথিভুক্ত করে অনেকে করোনা টিকা নিচ্ছেন। যা কেন্দ্রের ঘোষিত নিয়মের বিরুদ্ধ’।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছে ৯৩ হাজারের বেশি মানুষ। দেশের করোনা গ্রাফ যে গতিতে উপরের দিকে উঠছে, তাতে দৈনিক আক্রান্ত পুনরায় লক্ষাধিক হওয়াটা শুধু সময়ের অপেক্ষা, এমনটাই মনে করছে স্বাস্থ্য মহল।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৯৩ হাজার ২৪৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে কয়েক হাজার বেশি। আপাতত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২৪ লক্ষ ৮৫ হাজার ৫০৯ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, আপাতত মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৬৪ হাজার ৬২৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫১৩ জনের।

দেশের এই পরিস্থিতিতে দেশব্যাপী টিকা অভিযান পর্যালোচনা করার জন্য উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, স্বাস্থ্য সচিব, ডঃ বিনোদ পাল-সহ সকল উর্ধ্বতন কর্মকর্তা অংশ নিচ্ছেন।

পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৬০ হাজার ৪৮ জন। যা দৈনিক আক্রান্তের থেকে অনেক অনেক কম।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No fresh registration for corona warrior during covid vaccination center clears stand