scorecardresearch

বড় খবর

‘মোদীর আমলে ৭-৮ বছরে বড় সাম্প্রদায়িক হিংসা ঘটেনি’, EU-এর দলকে বলেন নকভি

ভারতে সংখ্যালঘুদের প্রতি কোনও বৈষম্যমূলক আচরণ করা হয় না বলেই ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের কাছে দাবি করেছেন কেন্দ্রের এই মন্ত্রী।

No major communal violence in last 7-8 yrs, Union Minister Mukhtar Abbas Naqvi to EU team
ভারতের সাম্প্রতিক সাম্প্রদায়িক হিংসার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সদস্যরা।

”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে গত সাত-আট বছরে কোনও বড় ধরনের সাম্প্রদায়িক হিংসা ঘটেনি।” ভারত সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলকে একথাই বলেছেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি। ভারতে সংখ্যালঘুদের প্রতি কোনও বৈষম্যমূলক আচরণ করা হয় না বলেই ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের কাছে দাবি করেছেন কেন্দ্রের এই মন্ত্রী। মোদী সরকারের আমলে কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংখ্যালঘুদের সংরক্ষণ আরও বাড়ানো হয়েছে বলেও জানিয়েছেন নকভি।

নকভির এক ঘনিষ্ঠের কথায়, ”২০১৪ সালে কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংখ্যালঘুদের জন্য ৪ শতাংশেরও নিচে সংরক্ষণ হার ছিল। বর্তমানে মোদী সরকারের অধীনে উল্লেখযোগ্যভাবে তা বেড়ে ১০ শতাংশের উপরে হয়েছে।” উল্লেখ্য, ছয় সদস্যের ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল ভারত সফরে এসেছেন। দলটির নেতৃত্বে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর এবং ভারতে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উগো আস্তুতো।

দিল্লিতে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভির সঙ্গে দেখা করেছেন এই দলের সদস্যরা। ভারতে সংখ্যালঘুদের প্রতি বৈষম্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা। যদিও ভারতে সংখ্যালঘুদের উপর কোনও রকম বিদ্বেষমূলক আচরণ মোদী সরকার বরদাস্ত করে না বলে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের পাল্টা জানিয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের বিষয়ে পরে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে মুখতার আব্বাস নকভি বলেন, ”প্রতিনিধি দলটি আমার সঙ্গে দেখা করেছিল। আমি তাঁদের কোনও বৈষম্য ছাড়াই ভারতে সব সম্প্রদায়ের জন্য আর্থ-সামাজিক এবং শিক্ষাগত ক্ষমতায়নের বিষয়ে জানিয়েছি। তাঁরা আমলাদের (প্রধানমন্ত্রীর কাছে) লেখা চিঠি এবং সংখ্যালঘুদের বিরুদ্ধে সাম্প্রদায়িক হিংসার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। কিন্তু আমি তাঁদের স্পষ্ট করে দিয়েছি, যে গত সাত-আট বছরে বড় ধরনের কোনও সাম্প্রদায়িক হিংসা ঘটেনি। কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তবে মোদী সরকার ধর্ম, বর্ণ বা সম্প্রদায় না দেখে অপরাধীদের বিরুদ্ধে কঠিন ও কার্যকর ব্যবস্থা নিয়েছে।”

আরও পড়ুন- আজও ৩ হাজারের উপরে দৈনিক সংক্রমণ, কেন্দ্রের উদ্বেগ বাড়াচ্ছে এই রাজ্য

এদিকে, ভারত সফরে আসা ওই ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের একটি সূত্র জানিয়েছেন, গিলমোর ভারতের মানবাধিকার পরিস্থিতি এবং সংখ্যালঘুদের পরিস্থিতি নিয়ে আলোচনা করতেই কেন্দ্রীয় মন্ত্রী নকভির সঙ্গে দেখা করেছেন। ভারতের সাম্প্রতিক সাম্প্রদায়িক হিংসার ঘটনা নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

যদিও সূত্র মারফত জানা গিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সামনে দেশে সাম্প্রতিক সময়ের বেশ কয়েকটি হিংসার পিছনে ষড়যন্ত্র তত্ত্ব খাড়া করেন নকভি। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলকে নকভি জানান, অপরাধমূলক কয়েকটি ঘটনা কিছু নির্দিষ্ট অংশের লোকজন করেছেন। প্রধানমন্ত্রী এবং দেশের মানহানির জন্য সেই ঘটনাগুলিকে সাম্প্রদায়িক রঙ দেওয়া হয়েছে বলেও দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No major communal violence in last 7 8 yrs union minister mukhtar abbas naqvi to eu team