বড় খবর

ব্রিটেনের নয়া ভাইরাস স্ট্রেন নিয়ে চিন্তার কিছু নেই, আশ্বাস WHO-এ

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে এখনই বিশেষ চিন্তার প্রয়োজন নেই। জানান হয়েছে যে ভাইরাসের বিবর্তনের ক্ষেত্রে এটি একটি স্বাভাবিক বিষয়।

করোনা আতঙ্ক ধীরে ধীরে কিছুটা কমতে শুরু করলেও, ব্রিটেনে করোনা ভাইরাসের যে নয়া স্ট্রেন এসেছে তার সংক্রমণ নিয়ে প্রবল চিন্তায় পড়েছে গোটা বিশ্ব। জানা গিয়েছে এই ভাইরাস স্ট্রেনের সংক্রমণ প্রায় ৭০ শতাংশ দ্রুত। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে এখনই বিশেষ চিন্তার প্রয়োজন নেই। জানান হয়েছে যে ভাইরাসের বিবর্তনের ক্ষেত্রে এটি একটি স্বাভাবিক বিষয়।

উদ্বেগের বদলে এই নতুন স্ট্রেন আবিষ্কার নিয়ে বরং আশার আলো খুঁজে পেয়েছেন গবেষকরা। যদিও পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিভিন্ন দেশ ইতিমধ্যেই বিমান পরিষেবা এবং ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমারজেন্সি চিফ মাইক রায়ান অনলাইন বৈঠকে বলেন, “আমাদের এখন একটা সাম্যতা খোঁজা প্রয়োজন। এখন স্বচ্ছতা থাকা খুব প্রয়োজন। এই বিষয়টি যা সেটাই মানুষের কাছে তুলে ধরা উচিত। আর এটাও খুব গুরুত্বপূর্ণ সবাইকে জানান যে বিবর্তনের সময় এমনটা হতেই পারে। খুব কাছের থেকে এই ভাইরাসের উপর লক্ষ্য রাখতে হবে।” যদিও এখনও পর্যন্ত এই ভাইরাসের মারণ প্রভাবের বিষয়ে কোনও তথ্য হু পায়নি, এমনটাই জানান হয়েছে।

আরও পড়ুন, সংক্রমক করোনার স্ট্রেন কলকাতাতেও? ব্রিটেন থেকে আসা যাত্রীদের দেহে মিলল ভাইরাস

অন্যদিকে, হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানান, “এখনও পর্যন্ত একাধিক বদল, মিউটেশন দেখেছি। কিন্তু এর কেউই দারুণ কিছু ছাপ ফেলতে পারেনি। আশা করছি ওষুধ কিংবা ভ্যাকসিনের মাধ্যমে এই সমস্যা সমাধান করা যাবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No need for major alarm over new coronavirus strain in uk by who

Next Story
সংক্রমক করোনার স্ট্রেন কলকাতাতেও? ব্রিটেন থেকে আসা যাত্রীদের দেহে মিলল ভাইরাসbritain new corona virus strain
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com