scorecardresearch

বড় খবর

‘বিকৃত’ ইতিহাসের পুনর্লিখন কেউ আটকাতে পারবে না: অমিত শাহ

শাহ বলেন, ‘ইতিহাসকে বিকৃত করে এমন বিতর্ক থেকে বেরিয়ে এসে ইতিহাসকে গৌরবময় করে গোটা বিশ্বের সামনে তুলে ধরতে হবে’।

‘বিকৃত’ ইতিহাসের পুনর্লিখন কেউ আটকাতে পারবে না: অমিত শাহ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫শে নভেম্বর নয়াদিল্লির বিজ্ঞান ভবনে সকাল ১১টায় লাচিত বারফুকানের ৪০০ তম জন্মবার্ষিকী উদযাপনের সমাপ্তি অনুষ্ঠানে ভাষণ দেবেন। তার আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘ভারতের ইতিহাসের সেই বীরদের সম্মান জানানোর জন্য প্রধানমন্ত্রী মোদী বরাবর চেষ্টা করে গিয়েছেন যাদের অবদান যথাযথ স্বীকৃতি পায়নি। সাম্প্রতিক অতীতে এমন অসংখ্য উদাহরণ রয়েছে, যখন প্রধানমন্ত্রী এই ধরনের অজ্ঞাত নায়কদের যথাযথ গুরুত্ব, সম্মান দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন’।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইতিহাসবিদদের কাছে আবেদন করেছেন ভারতীয় প্রেক্ষাপটে ইতিহাসকে আবার নতুন করে লিখতে। তিনি আশ্বস্ত করে বলেন,সরকার তাঁদের সেই প্রচেষ্টাকে সমর্থন করবে। দিল্লিতে আসাম সরকারের একটি অনুষ্ঠানে শাহ বলেন, ‘আমি ইতিহাসের ছাত্র এবং আমি অনেকবার শুনেছি যে আমাদের ইতিহাসকে বিকৃত করার চেষ্টা করা হয়েছে, তা সঠিকভাবে উপস্থাপন করা হয়নি। হয়তো এটা ঠিক, কিন্তু এখন আমাদের নতুন করে ভারতীয় প্রেক্ষাপটে ইতিহাসকে লিখতে হবে’।

লাচিত বারফুকানের ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ‘একটি দেশের সোনালী ভবিষ্যতের জন্য, তার ইতিহাস থেকে শিক্ষা নেওয়া এবং গর্ব করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, আমি আমাদের ইতিহাসবিদ এবং ইতিহাসের ছাত্রদের ভারতীয় ইতিহাসের ৩০টি মহান সাম্রাজ্য এবং ৩০০ জন যোদ্ধা যারা মাতৃভূমিকে রক্ষা করার জন্য দৃষ্টান্তমূলক বীরত্ব দেখিয়েছিলেন তাদের সম্পর্কে অজানা নানান কাহিনী লিখতে অনুরোধ করছি। এতে সত্য প্রকাশ পাবে এবং মিথ্যা আপনা আপনি বিলুপ্ত হয়ে যাবে। আমাদের ইতিহাসকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে হয়েছে, বিকৃত করা এখন তা থেকে বেরিয়ে আসার সময় এসেছে’।

আরও পড়ুন: [ কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্র! বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক সিসোদিয়া ]

পাশাপাশি শাহ বলেন, ‘আমি আপনাদের বলছি দেশে এমন একটি সরকার রয়েছে যে সরকার দেশের গৌরবগাঁথাকে তুলে ধরার জন্য যে কোন প্রচেষ্টাকে সমর্থন করে। আপনারা এগিয়ে আসুন, গবেষণা করুন এবং ইতিহাস পুনর্গঠনের চেষ্টা করুন। এভাবেই আমরা আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করতে পারি;। স্বরাষ্ট্রমন্ত্রী এদিন তাঁর ভাষণে বলেন , ” লাচিত বারফুকানের বীরত্বের জন্য সমগ্র জাতি, সভ্যতা ও সংস্কৃতি ঋণী।

শাহ অসমের মুখ্যমন্ত্রী ডঃ হিমন্ত বিশ্ব শর্মাকে হিন্দি এবং দেশের অন্যান্য ১০টি ভাষায় লাচিত বারফুকানের চরিত্রটি অনুবাদ করার অনুরোধ করেন যাতে দেশের প্রতিটি শিশু তার সাহস এবং আত্মত্যাগ সম্পর্কে সচেতন হতে পারে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বর্তমান সরকার দেশের গর্বের জন্য যে কোনও প্রচেষ্টাকে সমর্থন করে। তিনি বলেন, ‘ইতিহাসকে বিকৃত করে এমন বিতর্ক থেকে বেরিয়ে এসে ইতিহাসকে গৌরবময় করে গোটা বিশ্বের সামনে তুলে ধরতে হবে’।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No one can stop us from rewriting history to free it from distortions amit shah