বড় খবর

আসামবাসীকে ‘টুইটে’ আশ্বাসবাণী মোদীর, ‘ইন্টারনেটই তো নেই’ পাল্টা খোঁচা কংগ্রেসের

অশান্ত আসামকে শান্ত করতে এবার ময়দানে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসামবাসীর উদ্দেশ্যে টুইট করে মোদী বলেন, “ক্যাব নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই। আপনাদের অধিকার কেউ কাড়তে পারবে না।”

Narendra modi, sonia gandhi, bjp, congress, CAB
ক্যাব প্রসঙ্গে মোদীর টুইটের পাল্টা আক্রমণ কংগ্রেসের
পদ্মশিবিরের সংখ্যাগরিষ্ঠতার জোরে লোকসভার মতোই রাজ্যসভাতেও পাস হল নাগরিকত্ব সংশোধনী বিল। আর এরপরেই ক্ষোভে ফেটে পড়েছে আসাম-সহ উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্য। সেই প্রেক্ষাপটে অশান্ত আসামকে শান্ত করতে এবার ময়দানে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসামবাসীর উদ্দেশ্যে টুইট করে মোদী বলেন, “ক্যাব নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই। আপনাদের অধিকার কেউ কাড়তে পারবে না।’

নাগরিকপঞ্জি থেকে নাগরিকত্ব সংশোধনী বিল, প্রথম থেকেই সরব ছিল আসাম। বুধবার রাজ্যসভায় ক্যাব পাস হওয়ার ঘটনা সেই আগুনে ঘৃতাহুতি দেয়। ক্ষোভ প্রশমনে আসামবাসীর উদ্দেশে অসমীয়া ভাষায় টুইট করে মোদী বলেন, “আমি আসামের ভাই এবং বোনেদের আশ্বস্ত করতে চাই যে, ক্যাব পাস হওয়ায় তাঁদের আশঙ্কার কোনও কারণ নেই। আমি তাঁদের আশ্বস্ত করতে চাই যে, কেউই আপনাদের পৃথক পরিচয়, সুন্দর সংস্কৃতি-র অধিকার কেড়ে নিতে পারবে না। বরং ভবিষ্যতে তা আরও বিকশিত হবে।” বাস্তুহারানোর যে আশঙ্কা নিয়ে দিন কাটাচ্ছে আসাম, সেই বিষয়টিও খতিয়ে দেখছে কেন্দ্র, এমনটাই জানান মোদী। প্রধানমন্ত্রী লেখেন, “কেন্দ্র সরকার এবং আমি আপনাদের রাজনৈতিক, ভাষাভিত্তিক, সাংস্কৃতিক এবং জমির অধিকার নিয়ে সাংবিধানিক নিরাপত্তা দিতে প্রতিজ্ঞাবদ্ধ।”

তবে নরেন্দ্র মোদীর এই টুইটের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছে কংগ্রেস। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং ভুয়ো খবর রুখতে আসামের বেশ কিছু এলাকায় বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা। সেই প্রেক্ষাপটে কংগ্রেসের তীর্যক টুইট, “আমাদের অসমিয়া ভাই-বোনেরা আপনার এই আশ্বাস-বার্তা পড়তে পারবেন না মোদীজি। আপনি হয়তো ভুলে গিয়েছেন, তাঁদের ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়েছে।”

উল্লেখ্য, আসামের অবস্থা নিয়ে চিন্তিত সে রাজ্যের বিজেপি সাংসদেরাও। গুয়াহাটির সাংসদ তথা বিজেপি নেতা কুইন ওঝা বলেন, “অবস্থা ভালো নয়। আগামীতে কী হতে চলেছে আমার জানা নেই। ভুল বোঝাবুঝি এবং ভুল ব্যাখ্যা করা হয়েছে বিলটি নিয়ে। মানুষকে সঠিকভাবে বুঝতে হবে। তা না হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।” মঙ্গলদইয়ের সাংসদ দিলীপ সাইকিয়া বলেন, “মানুষের না পাওয়া দাবি থেকেই এই ক্ষোভের জন্ম হয়েছে। পূর্বের সরকার ব্যর্থ ছিল প্রতিশ্রুতি পূরণে। ১৯৮৫ সালে এনডিএ সরকার এসে আসাম চুক্তি কার্যকর করার কাজ শুরু করেছে। তা বাস্তবায়ণ করার জন্য উচ্চ পর্যায়ের কমিটিও নিয়োগ করেছেন নরেন্দ্র মোদী। আমরা নিজেরাও উদ্বিগ্ন। আমরাও চাই অসমীয়া ভাষা এ রাজ্যে থাকুক।”

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No one can take away your rights pm modi tweets congress hits back

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com