scorecardresearch

বড় খবর

‘সমলিঙ্গ বিবাহে আইনি স্বীকৃতি না পেলে এখনই কেউ মরবে না’, হাইকোর্টকে জানাল কেন্দ্র

সম্প্রতি ভারতীয় আইনে সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিতে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের হয়েছে।

‘সমলিঙ্গ বিবাহে আইনি স্বীকৃতি না পেলে এখনই কেউ মরবে না’, হাইকোর্টকে জানাল কেন্দ্র

এখনই বিয়ের শংসাপত্র না পেলে কেউ মরে যাবে না। সমলিঙ্গ বিবাহ মামলায় দিল্লি হাইকোর্টে এমনটাই জানিয়েছে কেন্দ্র। তাদের মন্তব্য, ‘বিয়ের সার্টিফিকেট নিয়ে শুনানির চেয়ে আরও গুরুত্বপূর্ণ বিষয় আছে, যার নিষ্পত্তি হওয়া প্রয়োজন।‘ সম্প্রতি ভারতীয় আইনে সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিতে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। সেই আবেদনে স্থগিতাদেশ চেয়ে পাল্টা মামলা দায়ের করেছে কেন্দ্র। সেই মামলার শুনানিতে এদিন এই মন্তব্য করেছে মোদী সরকার।

এদিকে, সম্প্রতি লিভ ইনের আইনি বৈধতা খারিজ করেছে পাঞ্জাব হাইকোর্ট। লিভ-ইন সম্পর্ক সামাজিক এবং নীতিগত ভাবে গ্রহণযোগ্য নয়। সম্প্রতি এক পর্যবেক্ষণে এই রায় দিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। পাশাপাশি দুই তরুণ যুগলের লিভ-ইনে বৈধতা চেয়ে দায়ের করা মামলা খারিজ করেছে হাইকোর্ট। তাঁদের সম্পর্ককে মান্যতা দিয়ে নিরাপত্তা দিক পাঞ্জাব পুলিশ। এই আবেদনে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই যুগল।

কিন্তু পর্যবেক্ষণে হাইকোর্টর বিচারপতি এইচএস মদন আবেদন খারিজ করে বলেছেন, ‘লিভ-ইনে সম্পর্কে আইনি বৈধতা চেয়ে এই মামলা দায়ের হয়েছে। কিন্তু নীতিগত এবং সামাজিক ভাবে এই সম্পর্ক গ্রহণযোগ্য নয়। তাই পাঞ্জাব পুলিশকে নিরাপত্তা প্রদানে কোনও নির্দেশ দেওয়া সম্ভব নয়।‘

জানা গিয়েছে, এই মামলায় আবেদনকারী যুগলের একজনের বয়স ১৯ আর একজনের ২২। কিন্তু দুজনেই একই গোত্রের হওয়ায় তাঁদের সম্পর্ক মানতে নারাজ মেয়েটির পরিবার। তাই দু’জনেই লিভ-ইন থাকতে শুরু করে। কিন্তু বাড়ির ভয়ে তাঁরা আদালতের দ্বারস্থ হয়ে বিয়ে পর্যন্ত নিরাপত্তার আবেদন করে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No one will die if same sex marriage certificate is not issued center tells to high court national