scorecardresearch

বড় খবর

আরবিআইয়ের কাছে টাকা চাইনি, জানাল কেন্দ্র

কেন্দ্র-আরবিআই সংঘাত নয়া মোড় নিল। গচ্ছিত টাকার ৩.৬ লক্ষ কোটি টাকা কেন্দ্রকে দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্ককে কোনও প্রস্তাবই দেয়নি অর্থ মন্ত্রক। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন অর্থসচিব সুভাষচন্দ্র গর্গ।

আরবিআইয়ের কাছে টাকা চাইনি, জানাল কেন্দ্র
অরুণ জেটলি ও সুভাষচন্দ্র গর্গ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কেন্দ্র-আরবিআই সংঘাত নয়া মোড় নিল। গচ্ছিত টাকার ৩.৬ লক্ষ কোটি টাকা কেন্দ্রকে দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্ককে কোনও প্রস্তাবই দেয়নি অর্থ মন্ত্রক। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন অর্থসচিব সুভাষচন্দ্র গর্গ। এমনকি তিনি বলেছেন যে, সংবাদমাধ্যমে এ নিয়ে ভুল তথ্য রটানো হয়েছে। গর্গ এও জানিয়েছেন যে, সরকারের আর্থিক হিসেব নজরে রাখা রয়েছে।

এ প্রসঙ্গে সুভাষচন্দ্র গর্গ বলেন, ‘‘সংবাদমাধ্যমে এ নিয়ে প্রচুর ভুল তথ্য প্রচারিত হচ্ছে। সরকারের আর্থিক হিসেব পুরোপুরিই নজরে রাখা হচ্ছে। আরবিআইকে ৩.৬ বা ১ লক্ষ টাকা দিতে বলা হয়েছে বলে এমন কোনও প্রস্তাব দেওয়া হয়নি।’’ একইসঙ্গে গর্গ এও জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকার ও কেন্দ্রীয় ব্যাঙ্কের মধ্যে শুধুমাত্র একটি মাত্র প্রস্তাব নিয়েই আলোচনা হয়েছে। সেটি হল আরবিআইয়ের আর্থিক মূলধন কাঠামো ঠিক করা।

আরও পড়ুন, কেন্দ্রকে ৩.৬ লক্ষ কোটি টাকা দিতে নারাজ আরবিআই, বাড়ছে মতবিরোধ

উল্লেখ্য, গত সোমবার ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত খবরে জানা যায় যে, অর্থমন্ত্রকের একটি প্রস্তাবকে ঘিরে সরকার ও আরবিআইয়ের মধ্যে বিরোধ লেগেছে। কেন্দ্রীয় ব্যাঙ্কে গচ্ছিত টাকার এক তৃতীয়াংশ , যা কিনা ৩.৬ লক্ষ কোটি টাকা, তা কেন্দ্রকে দেওয়ার জন্য আরবিআইকে প্রস্তাব দেয় অর্থমন্ত্রক। কেন্দ্রীয় ব্যাঙ্কে মোট গচ্ছিত টাকার পরিমাণ ৯.৫৯ লক্ষ কোটি। এদিন অর্থমন্ত্রক যে আরবিআইয়ের কাছে এ নিয়ে কোনও প্রস্তাব রাখেনি, সেকথাই জানালেন কেন্দ্রীয় অর্থসচিব।

শুক্রবার কেন্দ্রীয় অর্থসচিব আরও জানিয়েছেন যে, ২০১৪-১৫ অর্থ বর্ষে সরকারের ফিক্সড ডিপোজিট ছিল ৫.১%। ২০১৮-১৯ অর্থবর্ষে ফিক্সড ডিপোজিট থাকবে ৩.৩%। এ বছর বাজেট থেকে ধার নেওয়া ৭০ হাজার কোটি টাকা ইতিমধ্যেই খরচ করে ফেলেছে সরকার।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No proposal to rbi seeking transfer of rs 3 6 lakh crore says govt