scorecardresearch

বড় খবর

অর্থনীতিতে মন্দা নেই, হবেও না: নির্মলা সীতারমণ

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, মোদী সরকারের আমলে মুদ্রাস্ফীতি পরিমাণ কম এবং আর্থিক বৃদ্ধির হার বেশি।

অর্থনীতিতে মন্দা নেই, হবেও না: নির্মলা সীতারমণ
ফাইল ছবি

ভারতীয় অর্থনীতি কিছুটা শ্লথ হয়ে পড়লেও মন্দা (রিসেশন)-র আশঙ্কা নেই। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এ কথা বলেছেন। এদিন রাজ্যসভায় ভাষণ দিতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, আর্থিক বৃদ্ধি কিছুটা শ্লথ হয়ে পড়লেও মন্দা হতে পারবে না।

২০০৯-২০১৪ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের পাঁচ বছরে দেশের অর্থনীতির সঙ্গে ২০১৪ থেকে ২০১৯ সালের বিজেপির প্রথম দফার সরকারের তুলনা করেন তিনি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, মোদী সরকারের আমলে মুদ্রাস্ফীতি পরিমাণ কম এবং আর্থিক বৃদ্ধির হার বেশি।

রাজ্যসভায় সীতারমণ বলেন, “২০০৯-১৪ সময়কালে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছে ১৮৯.৫ বিলিয়ন ডলার এবং ২০১৪-১৯ সালে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছে ২৮৩.৯ বিলিয়ন ডলার।”

আরও পড়ুন: অর্থনীতির হাল ফেরাতে বেসরকারি বিনিয়োগে মরিয়া কেন্দ্র

তিনি এই বিবৃতি দেওয়ার পরেই কংগ্রেস সদস্যরা কক্ষত্যাগ করেন।

বিরোধী দলগুলি বিজেপি সরকারকে অর্থনীতি নিয়ে লাগাতার আক্রমণ করে চলেছে। তাদের অভিযোগ দেশ ব্যাপক সংকটের দিকে এগিয়ে চলেছে এবং মানুষের হাতে দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র কেনার মত অর্থও নেই।

কংগ্রেস নেতা আনন্দ শর্মা সরকারের দাবির বিরোধিতা করে বলেন, বর্তমান যে পরিস্থিতি তাতে দেশে ধনী ও দরিদ্রদের মধ্যে পার্থক্য গত কয়েক বছর ধরে বেড়েই চলেছে এবং নোটবন্দি ও তাড়াহুড়ো করে জিএসটি প্রয়োগের মত সরকারি সিদ্ধান্তের ফলে বর্তমান মন্দা দেখা দিয়েছে।

আনন্দ শর্মা বলেন, আর্থিক ক্রিয়াকলাপের মূল যে চারটি ইঞ্জিন, বিনিয়োগ, শিল্প উৎপাদন, ক্রেডিট অফটেক, এবং রফতানি বন্ধ হয়ে যাচ্ছে। তিনি আরও বলেন গ্রামীণ অর্থনীতি ধ্বংসের মুখে পৌঁছে গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: No recession in indian economy union finance minister nirmala sitharaman