বড় খবর

CDS রাওয়াত কপ্টার-কাণ্ডে আবহাওয়াই ভিলেন! রাজনাথকে জানাল তদন্ত কমিটি

এই তদন্ত রিপোর্ট নিয়ে কোনও সরকারি বিবৃতি জারি হয়নি। তবে এটাকে নিছক দুর্ঘটনার মোড়কেই দেখছে ভারতীয় বায়ু সেনা।  

CDS Bipin Rawat’s pre-recorded message played at ‘Swarnim Vijay Parv’
প্রয়াত বিপিন রাওয়াত। ফাইল ছবি

CDS Rawat Chopper Crash: কুন্নুর হেলিকপ্টার দুর্ঘটনায় খারাপ আবহাওয়াকে দায়ী করছে তদন্ত কমিটি। বুধবার কমিটির প্রাথমিক রিপোর্ট সম্বন্ধে অবগত করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রীকে। সেই রিপোর্টে কী আছে, বিস্তারিত জানায়নি কোনও সূত্র। তবে প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছে, ‘যান্ত্রিক ত্রুটি, অন্তর্ঘাত বা পাইলটের অদক্ষতা। এই তিনটি বিপিন রাওয়াত কপ্টার দুর্ঘটনার কারণ নয়। কোনও কারণে হঠাৎ আবহাওয়া খারাপ হওয়ার জন্য ভারসাম্য হারিয়ে পাহাড়ে ধাক্কা মারে। তাতেই এই দুর্ঘটনা।‘

যদিও এই তদন্ত রিপোর্ট নিয়ে কোনও সরকারি বিবৃতি জারি হয়নি। তবে এটাকে নিছক দুর্ঘটনার মোড়কেই দেখছে ভারতীয় বায়ু সেনা। এদিকে, তামিলনাড়ুতে বায়ুসেনার চপার ভেঙে পড়ার ঘটনার তদন্ত চলছে, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আগেভাগে কোনও মন্তব্য করতে চান না বায়ুসেনা প্রধান বিবেক রাম চৌধুরি। গত মাসে এয়ার চিফ মার্শাল চৌধুরি জানিয়েছেন, ত্রিমুখী পরিষেবার সঙ্গে যুক্ত দল ঘটনার তদন্ত করছে। প্রতিটি দিক খতিয়ে দেখা হচ্ছে। গোটা তদন্ত প্রক্রিয়া শেষ হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে।

“পুঙ্খানুপুঙ্খভাবে গোটা ঘটনার তদন্ত চলছে। সেই তদন্ত প্রক্রিয়ার ফল বেরনোর আগে কিছু বলতে চাই না। ঘটনার উপযুক্ত তদন্তের জন্য তাঁকে (এয়ার মার্শাল মানবেন্দ্র সিং) সব দিক খতিয়ে দেখতে বলা হয়েছে। কোথাও ত্রুটি ছিল কিনা বা ঠিক কী কারণে এই বিপর্যয়, তা খতিয়ে দেখা হচ্ছে।” উল্লেখ্য, এয়ার মার্শাল মানবেন্দ্র সিংয়ের নেতৃত্বে তামিলনাড়ুর কুন্নুরে বায়ুসেনার চপার দুর্ঘটনার তদন্ত করছে বিশেষ দল। সেই কপ্টারের ব্ল্যাক বক্স এবং ককপিট ভয়েস রেকর্ডার খতিয়ে দেখবে কমিটি।

গত ডিসেম্বরে তামিলনাড়ুর কুন্নুর জেলায় আচমকা ভেঙে পড়ে বায়ুসেনার চপার। মর্মান্তিক সেই দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত, ব্রিগেডিয়ার এলএস লিড্ডার-সহ বেশ কয়েকজন সেনাকর্তা ও জওয়ান নিহত হন। চপার বিপর্যয়ে গুরুতর জখম হন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, চপার দুর্ঘটনার সত্য উদঘাটনে ভারতীয় বায়ুসেনার তরফে ত্রিস্তরীয় যে তদন্ত হবে তার নেতৃত্বে থাকবেন এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। পরে রাজ্যসভাতেও একই ইস্যুতে বিবৃতি দিয়েছিলেন রাজনাথ সিং।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No sabotage or technical snag behind cds rawat chopper crash national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com