বড় খবর

ভ্যাকসিনই মজুত নেই, ১ মে থেকে শুরু হচ্ছে না টিকাকরণ!

“ভ্যাকসিন না পাওয়া গেলে টিকা দেওয়ার কোনও উপায় নেই। পরিস্থিতি খুব স্পষ্ট। কেন্দ্র বলছে ভ্যাকসিন সবার জন্য রয়েছে। কিন্তু আসল ছবি এটাই।”

পাঁচ দিন আগেই ঘোষণা হয়েছে যে ১ মে থেকে ১৮ বছরের উর্ধে সকলেই টিকা পাবে দেশে। কিন্তু রবিবার দেশের রাজ্যের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে তাঁদের কাছে করোনা টিকা মজুত নেই। ফলে কেন্দ্রীয় বিজ্ঞপ্তি অনুসারে পয়লা মে থেকে সকলকে টিকা দেওয়া সম্ভব হবে না।

রাজস্থানে গেহলট সরকার জানায় যে তাঁরা কোভিশিল্ডের প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII)-র কাছে ভ্যাকসিন চেয়ে পাঠিয়েছে। কিন্তু সংস্থার তরফে জানান হয়েছে যে ১৫ মে’র আগে টিকা পাঠানো তাঁদের কাছে সম্ভব নয়।

রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা বলেন, “আমাদের সেরাম ইনস্টিটিউটে কথা বলতে বলা হয়েছিল। তাদের মতামত ছিল যে তারা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আদেস পেয়েছে। সেই নির্দেশ মতো টিকা সরবরাহ করতে ১৫ মে পর্যন্ত সময় লাগবে। সুতরাং তারা আমাদের ভ্যাকসিন দেওয়ার মতো অবস্থানে নেই। এখন প্রশ্ন হল, রাজ্যগুলি যদি সরাসরি ভ্যাকসিন সংগ্রহ করতে চায় তবে প্রক্রিয়াটি কী? এটি কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নেওয়া উচিত। আমাদের রাজ্যে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের মোট সংখ্যা ৩ কোটি ১৩ লক্ষ। কীভাবে আমরা তাদের টিকা দেব এখন?”

রাজ্যস্থানের স্বাস্থ্যমন্ত্রীর কথায়, এসএসআই এবং ভারত বায়োটেককে কেন্দ্রীয়ভাবে নির্দেশ দেওয়া উচিত টিকা সরবরাহের জন্য। অশোক গেহলটের মন্ত্রী বলেন, “আমরা টাকা দিতে প্রস্তুত।” অন্যদিকে, ছত্তিশগড়, পাঞ্জাব এবং ঝাড়খন্ড-এও একই অবস্থা টিকা নিয়ে। পাঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিং সিধু বলেন,”ভ্যাকসিন না পাওয়া গেলে টিকা দেওয়ার কোনও উপায় নেই। পরিস্থিতি খুব স্পষ্ট। কেন্দ্র বলছে যে ভ্যাকসিনগুলি সবার জন্য রয়েছে। কিন্তু আসল ছবি এটাই। গোটা জাতিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No stocks cant begin vaccination for all on may 1 four opposition states

Next Story
সপ্তম দফার শুরুতেই মোদীর সতর্কবার্তা, ‘ভোট দিন কোভিড-বিধি মেনে’modi west bengal election 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com