অণু সংযুক্তিকরণ নিয়ে যুগান্তকারী আবিষ্কার, তিন বিজ্ঞানীকে রসায়নে নোবেল: nobel prize winners on chemistry | Indian Express Bangla

অণু সংযুক্তিকরণ নিয়ে যুগান্তকারী আবিষ্কার, তিন বিজ্ঞানীকে রসায়নে নোবেল

রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন বুধবার প্রাপকদের নাম ঘোষণা করেন।

অণু সংযুক্তিকরণ নিয়ে যুগান্তকারী আবিষ্কার, তিন বিজ্ঞানীকে রসায়নে নোবেল

রসায়নে নোবেল পুরস্কার ঘোষিত হল। অণু সংযুক্তিকরণ নিয়ে যুগান্তকারী আবিষ্কারের জন্য তিন বিজ্ঞানীকে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হল। এই তিন বিজ্ঞানী হলেন ক্যারোলিন আর বেরতোজ্জি, মর্টেন মেলডাল ও কে ব্যারি। নোবেল কমিটির পক্ষ থেকে তাঁদের পুরস্কৃত করা হয়েছে। পুরস্কার হিসেবে তাঁরা পাবেন এক কোটি সুইডিশ মুদ্রা।

এই ব্যাপারে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির তরফে জানানো হয়েছে, অণু তৈরির একটি বিশেষ পদ্ধতি আবিষ্কারের জন্য তাঁদের সম্মানিত করা হল। এই তিন বিজ্ঞানী ক্লিক কেমিস্ট্রি এবং বায়োঅর্থোজোনাল কেমিস্ট্রিতে যুগান্তকারী কাজ করেছেন।

আরও পড়ুন- মোদির কুর্সিটা তাঁর চাই, ঘোষণামতই দিনক্ষণ দেখে জাতীয় দল গড়লেন কেসিআর

রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন বুধবার সুইডেনের স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে বিজয়ীদের ঘোষণা করেন। তিনি জানান, এই তিন বিজ্ঞানী অণুর বিভাজন ও গঠন নিয়ে দুর্দান্ত কাজ করেছেন। এর আগে, নিয়ান্ডারথাল ডিএনএর গোপনীয়তা উন্মোচনকারী একজন বিজ্ঞানীকে সম্মান জানিয়ে চিকিৎসাশাস্ত্রে পুরস্কার দিয়ে সোমবার নোবেল কমিটি সম্মানিত করেছে।

সেই পুরস্কারের মাধ্যমেই শুরু হয়েছে চলতি সপ্তাহের নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান। তার পর তিন বিজ্ঞানী যৌথভাবে মঙ্গলবার পদার্থবিজ্ঞানে পুরস্কার জিতেছেন। তাঁরা আবিষ্কার করেছেন যে ক্ষুদ্র কণাগুলো আলাদা হয়ে গেলেও একে অপরের সঙ্গে সংযোগ বজায় রাখতে সক্ষম। এবার পুরস্কার প্রদানের তৃতীয় দিনে নোবেল কমিটি পদার্থের অণু সংযুক্তিকরণ নিয়ে যুগান্তকারী আবিষ্কারের জন্য তিন বিজ্ঞানীকে পুরস্কৃত করল।

বুধবার এই পুরস্কার ঘোষণার সময় সাংবাদিক বৈঠকে রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেনের সঙ্গে ছিলেন রসায়নের জন্য নোবেল কমিটির চেয়ারম্যান জোনাস অ্যাকভিস্ট এবং রসায়নের নোবেল কমিটির সদস্য ওলোফ রামস্ট্রমও। স্টকহোমে, সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের ভবনে এই সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছিল।

নোবেল কমিটির ঘোষিত সূচি অনুযায়ী বুধবার রসায়নের পর বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। শুক্রবার ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে। তারপর সোমবার, ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষিত হবে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nobel prize winners on chemistry

Next Story
বিজয়ায় মহিলাদের স্বাধীনতা সমানাধিকারের পক্ষে সওয়াল মোহন ভগবতের