বড় খবর

উত্তরপ্রদেশে গড়ে উঠবে বিশ্বের চতুর্থ বৃহত্তম এয়ারপোর্ট, শিলান্যাস করলেন মোদী

‘আগের রাজ্য সরকার এই প্রকল্পের কাজ বন্ধ করার জন্য চিঠি লিখেছিল’, জানালেন প্রধানমন্ত্রী।

Noida International Airport at Jewar:
উত্তরপ্রদেশের জেওয়ারে বিশ্বমানের আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উত্তরপ্রদেশের জেওয়ারে বিশ্বমানের আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার নয়ডা এয়ারপোর্টের শিলান্যাস অনুষ্ঠানে মোদী হলেন, এই আন্তর্জাতিক বিমানবন্দর হবে উত্তর ভারতের পরিবহণ দ্বার। এবং প্রচুর কর্মসংস্থান তৈরি হবে হাজার হাজার মানুষের। স্থানীয়দের অগ্রাধিকার দেওয়া হবে কর্মসংস্থানের জন্য।

৫ হাজার একর এলাকা জুড়ে এই এয়ারপোর্ট তৈরি হচ্ছে। জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ এই এয়ারপোর্ট তৈরি করছে। বানাতে খরচ পড়বে প্রায় ২৯ হাজার ৫৬০ কোটি টাকা। সুইস এয়ারপোর্ট সংস্থা গত ২০১৯ সালের নভেম্বরে দরপত্র হেঁকে কাজের দায়িত্ব পায়। রাজ্য সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে এটি তৈরি হবে। এটি নির্মাণ সম্পূর্ণ হলে নয়ডা এয়ারপোর্টই হবে বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমানবন্দর।

এদিন শিলান্যাস অনুষ্ঠানে মোদী বলেন, “২০ বছর আগে তৎকালীন বিজেপি সরকার এখানে একটি আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি করার স্বপ্ন দেখেছিল। কিন্তু এতদিন লখনউ আর দিল্লিতে বসে সরকারের মধ্যে সংঘাতের কারণে এটা সম্ভব হয়নি। এমনকী এর আগের রাজ্য সরকার এই প্রকল্পের কাজ বন্ধ করার জন্য চিঠি লিখেছিল। কিন্তু এবার আমরা ভূমিপুজোর সাক্ষী থাকলাম।”

এদিন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, “প্রধানমন্ত্রী মোদীর নির্দেশ ছিল যেন এশিয়ার বৃহত্তম বিমানবন্দর তৈরি হয় উত্তরপ্রদেশে।” তিনিও এদিন শিলান্যাস অনুষ্ঠানে ছিলেন।

আরও পড়ুন ওয়াংখেড়ে পরিবারের বিরুদ্ধে আর জনসমক্ষে মুখ খুলবেন না, হাইকোর্টে জানালেন নবাব মালিক

প্রসঙ্গত, সিন্ধিয়া বলেছেন, গৌতম বুদ্ধ নগরের জেওয়ারে অবস্থিত এই বিমানবন্দরের নির্মাণ কাজ ২০২৪ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। এটি তৈরি হয়ে গেলে বছরে ১.২ কোটি যাত্রী এই এয়ারপোর্টে যাতায়াত করতে পারবেন। তাঁর দাবি, দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দরকে ছাপিয়ে নয়ডা এয়ারপোর্ট হবে ভারতের বৃহত্তম বিমানবন্দর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Noida international airport will be a logistical gateway pm modi

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com