বড় খবর

আমজনতাই বেছে দিক পদ্ম-সম্মান প্রাপকদের, আর্জি মোদীর

মোদী সরকার ক্ষমতায় আসার পর পদ্ম সম্মান প্রাপকদের মনোনয়নের ক্ষেত্রে বদল এসেছে।

Nominate your choice of inspiring people for Padma awards Modi to citizens
আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশবাসীকে নাম মনোনয়ের জন্য সময়সীমা বেঁধে দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিরল কৃতিত্বের জন্য ভারতে গত ৬৭ বছর ধরে নাগরিকদের পদ্ম-সম্মান দেওয়া হয়ে থাকে। এবার সেই সম্মানপ্রাপকদের মনোনয়নের ভার তুলে দেওয়া হতে পারে দেশের আমজনতার হাতে। রবিবার এই আহ্বান জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী। সেখানেই তৃণমূলস্তরে ব্যাতিক্রমী কাজকর্মের জন্য প্রতিভাবান মানুষদের খোঁজ দিতে বলা হয়েছে দেশবাসীকে।

টুইটে প্রদানমন্ত্রী লিখেছেন, ‘একেবারে তৃণমূল স্তরে ব্যাতিক্রমী কাজকর্ম করে চলেছেন, ভারতে এমন বহু প্রতিভাবান মানুষ রয়েছেন। এঁরা বেশির ভাগ ক্ষেত্রেই সকলের অগোচরে থেকে যান। তাঁদের কথা কেউ জানতে পারেন না। অনুপ্রেরণা দেওয়ার মতো এমন মানুষদের কি আপনারা চেনেন? যদি তাঁদের কথা আপনার জানা থাকে তা হলে টুইট করুন ‘পিপলসপদ্ম’ এই হ্যাশট্যাগ দিয়ে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাঁদের নাম জানাতে পারেন ‘padmaawards.gov.in’-এ।’

১৯৫৪ সাল থেকেদেশের নাগরিকদের জন্য দু’টি সর্বোচ্চ অসামরিক পুরস্কার চালু করা হয়। একটি ‘ভারতরত্ন’। অন্যটি ‘পদ্ম’ সম্মান। পরে পদ্ম সম্মানকে তিন ভাগে ভাগ করা হয়। পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে এই সম্মানপ্রাপকদের হাতে পদক ও মানপত্র তুলে দেন রাষ্ট্রপতি।

মোদী সরকার ক্ষমতায় আসার পর পদ্ম সম্মান প্রাপকদের মনোনয়নের ক্ষেত্রে বদল এসেছে। সমাজের তৃণমূলস্তরে জীবনভর অনন্য কৃতীত্বের অধিকারী, কিন্তু বহু বছর ধরে সবার অলক্ষে থেকে যাওয়া মানুষগুলোকে পদ্ম সম্মানে ভূষিত করা হচ্ছে গত কয়েক বছর ধরে। এবার সেইভার আম জনতার হাতে তুলে দিতে চাইছেন খোদ প্রধানমন্ত্রী।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nominate your choice of inspiring people for padma awards modi to citizens

Next Story
মোদীকে নিয়ে মজা, স্মৃতিকে নিয়ে আপত্তিজনক কমেন্ট! হাতে হাতকড়া যুবকেরpm narendra modi, smriti irani
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com