বড় খবর

টিকার দামে কেন্দ্র ও রাজ্যের ক্ষেত্রে বৈষম্য, সমস্যা মেটাতে মোদীকে চিঠি মমতার

এই দামের বৈষম্য দূর করতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগ দাবি করেন মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

কোভিড টিকার দাম নির্ধারণের নীতি নিয়ে সওয়াল করে চিঠি দিয়েছেন আগেই। এবার মূল্য বৈষম্য দূর করার দাবি নিয়ে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই দামের তারতম্য দূর করতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগ দাবি করেন মমতা।

চিঠিতে মোদীকে প্রশ্ন করেছেন মমতা, “কেন্দ্র ও রাজ্যগুলির জন্য টিকার দামে ফারাক কেন? টিকা প্রস্তুতকারী সংস্থার কাছে থেকে কেন্দ্র ১৫০ টাকা প্রতি ডোজ কিনছে। কিন্তু রাজ্যগুলির জন্য দাম কেন ৪০০ টাকা?”

চিঠিতে তিনি আরও বলেছেন, “কেন্দ্র নিজের জন্য যে দাম নির্ধারণ করেছে, রাজ্যগুলিকে তার চেয়ে ১৬৭ শতাংশ টাকা বেশি দিতে হবে। এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রীয় কাঠামো পরিপন্থী, গরিব বিরোধী” এই বৈষম্যকে ভারতের ইতিহাসে নজিরবিহীন ঘটনা বলে উল্লেখ করেছেন মমতা। তিনি এই সিদ্ধান্তকে নবীন প্রজন্মের বিরোধীও বলেছেন।

একইসঙ্গে, বেসরকারি হাসপাতালগুলিকে ৬০০ টাকার বিনিময়ে ভ্যাকসিন দিতে রাজি সেরাম ইনস্টিটিউট। তা নিয়েও মুখ্যমন্ত্রীর দাবি, এতটা বৈষম্য অর্থহীন। বাজারে এরপর কালোবাজারির রাস্তা চওড়া হবে। এ নিয়ে কেন্দ্রীয় সরকার যাতে সদর্থক পদক্ষেপ নেয়, সেই আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিতে লিখেছেন মমতা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার তপনের জনসভা থেকে মমতার ঘোষণা, বাংলার সব প্রাপ্তবয়স্কদের বিনামূল্যে টিকা দেবে রাজ্য সরকার। এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টিকার দাম নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে মমতা জাতি-ধর্ম-বয়স নির্বিশেষে সবাইকে একই দামে টিকা দেওয়ার দাবিও তোলেন।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Not happy with vaccine dose price difference mamata writes to modi to fix

Next Story
Corona পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠক, শুক্রবার বঙ্গ সফর বাতিল মোদীরCovid-19 in India, Corona India, Bengal Poll 2021, Narendra Modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com