scorecardresearch

বড় খবর

কবিগুরুকে অনন্য সম্মান, এবার ব্যাংক নোটে থাকতে পারেন রবীন্দ্রনাথও

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ১৯৬৯ সাল থেকে নোটের ওপর গান্ধীজির ছবি ছাপছে। সেবাগ্রাম আশ্রমে গান্ধীজি থাকাকালীন তাঁর ছবি তোলা হয়েছিল।

কবিগুরুকে অনন্য সম্মান, এবার ব্যাংক নোটে থাকতে পারেন রবীন্দ্রনাথও

ছোট থেকেই এদেশের ছেলেমেয়েরা ব্যাংক নোটে মহাত্মা গান্ধীর ছবি দেখে আসছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ১৯৬৯ সাল থেকে নোটের ওপর গান্ধীজির ছবি ছাপছে। সেসময় ১০০ টাকার নোটের ওপর গান্ধীজির ছবি ছাপা হত। সেবাগ্রাম আশ্রমে গান্ধীজি থাকাকালীন তাঁর ছবি তোলা হয়েছিল। সেই ছবিই গান্ধীজির জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ টাকার নোটের ওপর ছাপানো শুরু হয়।

১৯৮৭ সালে আবার ছবিটা বদলায়। তবে, সেটা গান্ধীজিরই। বর্তমানে যেটা রাষ্ট্রপতি ভবন, ব্রিটিশ আমলে সেটাই ছিল ভাইসরয়ের বাড়ি। সেখানে ১৯৪৬ সালে তোলা গান্ধীজির ছবি ১৯৮৭ সালের অক্টোবরে একটি ৫০০ টাকার নোটে প্রথম ছাপানো হয়। বর্তমানে সেই ছবিই ৫, ১০, ২০, ১০০, ২০০, ৫০০ আর ২,০০০ টাকায় চলছে। তার মধ্যেই আবার ১৯৯৬ সালে ছাপা হয়েছিল মহাত্মা গান্ধীর ছবি-সহ সিরিজের নোট।

এতো গেল ভারতীয় নোটে গান্ধী বৃত্তান্ত। কিন্তু, এবার আপামর ভারতীয় বিশেষ করে বাঙালিরদের জন্য সুখবর এনেছে রিজার্ভ ব্যাংক। সেটা হল, এবার ভারতীয় নোটে দেখা যেতে পারে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবিও। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাংক আর অর্থমন্ত্রক এনিয়ে প্রাথমিক আলোচনা সেরে ফেলেছে। ‘সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া’র সঙ্গেও রিজার্ভ ব্যাংকের কথাবার্তা এগিয়ে গিয়েছে।

তবে, নোট থেকে গান্ধীজির ছবি সরানো হচ্ছে না। এক একটি নোটে তাঁর ছবি ব্যবহার করা হবে। অন্য নোটে ব্যবহার করা হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি। অবশ্য শুধু রবীন্দ্রনাথ একাই নন। পরমাণু বিজ্ঞানী তথা প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের ছবিও নোটে ব্যবহার করা হবে বলেই কথাবার্তা চলছে। এই ব্যাপারে আমেরিকার নীতি অনুসরণ করার কথা ভাবছে অর্থ মন্ত্রক। সেখানেও বিভিন্ন নোটে বিভিন্ন মণীষীর ছবি ব্যবহারের চল আছে।

আরও পড়ুন- গাঁধীজির একার ‘রাজত্ব’ শেষ? রবীন্দ্রনাথ এবং কালামের ছবিও ছাপার ভাবনাচিন্তা ব্যাঙ্কনোটে

চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বিভিন্নস্তরের সাহায্য নিচ্ছে অর্থ মন্ত্রক। কোন ছবি নোটে ব্যবহার হবে, তার জন্য যেমন দিল্লি আইআইটির এক অধ্যাপকের সাহায্য নেওয়া হচ্ছে। তিনি আইআইটির এমিরেটাস অধ্যাপক। নাম দিলীপ টি সাহানি। এই অধ্যাপকই নাকি বেছে দেবেন, রবীন্দ্রনাথ ঠাকুর আর গান্ধীজির কোন ছবি নতুন নোটে ব্যবহার করা হবে। সূত্রের খবর, তাঁর কাছে নতুন নোটের নকশার ছবিও নাকি পাঠানো হয়েছে।

অধ্যাপক দিলীপ টি সাহানি

তবে, এখনও সবটাই আলোচনা আর সম্ভাবনার স্তরে রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হলেই, এবার গান্ধীজির পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর আর এপিজে আবদুল কালামের ছবি-সহ ভারতীয় নোট ছাপানো হবে। আর, তা বাজারে ছাড়া হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Not only gandhiji now rabindranath and kalam would be in bank note pictures