বড় খবর

কোভিড কেড়ে নিল ‘চিপকো’ আন্দোলনের পথিকৃৎ সুন্দরলাল বহুগুণাকে, শোকস্তব্ধ পরিবেশ কর্মীরা

নিজের গোটা জীবন গ্রামবাসীদের সঙ্গে নিয়ে বৃক্ষচ্ছেদন আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন বহুগুণা।

করোনায় প্রয়াত প্রথিতযশা পরিবেশবিদ তথা চিপকো আন্দোলনের পথিকৃৎ সুন্দরলাল বহুগুণা। শুক্রবার ঋষিকেশের এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। তাঁর মৃত্যুতে পরিবেশকর্মী মহলে শোকের ছায়া নেমেছে।

নিজের গোটা জীবন গ্রামবাসীদের সঙ্গে নিয়ে বৃক্ষচ্ছেদন আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন বহুগুণা। হিমালয়ের কোলে নাগাড়ে গাছকাটার বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন তিনি। সেই ইন্দিরা গান্ধীর আমলে তাঁর আন্দোলনের জেরে বৃক্ষচ্ছেদনে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরিবেশ হল চিরস্থায়ী অর্থনীতি, এই মন্ত্রই ছিল বহুগুণার। এদিন তাঁর মৃত্যুতে একটা যুগের অবসান হল।

এদিন বহুগুণার মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে শোকপ্রকাশ করেন। তিনি লেখেন, “দেশের জন্য একটা অপূরণীয় ক্ষতি। পরিবেশের সঙ্গে সহাবস্থানের পথ দেখিয়ে ছিলেন তিনি। তাঁর সরলতা এবং কাজের প্রতি নিষ্ঠা কোনওদিন ভোলার নয়। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।”

১৯৭৩ সালে শান্তিপূর্ণ প্রতিবাদ নতুন ভাষা পায় চিপকো আন্দোলনের মধ্যে দিয়ে। অরণ্য সংরক্ষণের জন্য গ্রামের মহিলারা গাছের সঙ্গে জড়িয়ে থেকে বৃক্ষচ্ছেদন রুখে দিতেন। সেইসময় একের পর জঙ্গল সাফ করে দিচ্ছিল প্রশাসন। তৎকালীন উত্তরপ্রদেশের চামোলি জেলায় অরণ্য সংরক্ষণের জন্য এই আন্দোলন অন্য মাত্রা পায়। গাছকে জড়িয়ে ধরে যেভাবে দিন-রাত গ্রামের মানুষরা বৃক্ষচ্ছেদন রুখে দিয়েছিলেন তা গোটা দেশে আলোড়ণ ফেলে দেয়। সেই আন্দোলনের পুরোধাকেই কেড়ে নিল কোভিড।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Noted environmentalist sunderlal bahuguna dies of covid 19

Next Story
৮ বছরের পুরনো যৌন নিগ্রহ মামলায় বেকসুর খালাস ‘তহলকা’র সম্পাদক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com