scorecardresearch

বড় খবর

এবার থেকে একা গাড়িতে মাস্ক না পরলেও দিতে হবে না জরিমানা

একা গাড়িতে আর পরতে হবে না মাস্ক।

মাস্ক পরা বাধ্যতামূলক নয় একা গাড়ি চালানোর সময়’

দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা নিম্নমুখী, বলছে তথ্য। এদিন শুক্রবার করোনার রিভিউ মিটিংয়ে দিল্লির ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি জানাল, ‘মাস্ক পরা বাধ্যতামূলক নয় একা গাড়ি চালানোর সময়’। পাশাপাশি এদিন আরও বিশেষ কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিন দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি জানিয়েছে, “গাড়িতে একা থাকলে মাস্ক পরা বাধ্যতামূলক নয়”। পাশাপাশি করোনার সুরক্ষাবিধি নিয়ে আলোচনার সময়ে স্কুল-কলেজ ও জিম পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমে গাড়িতে একা থাকলেও মাস্ক পরা বাধ্যতামূলক বলেছিল অরবিন্দ কেজরিওয়ালের সরকার। যা নিয়ে জোরদার সমালোচনা করেছিল দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এমনকি এই নির্দেশকে অযৌক্তিক বলেও বলা হয়।

নয়া নিয়মে বলা হয়েছে গাড়িতে একা থাকলে মাস্ক পরা বাধ্যতামূলক নয়। অর্থাৎ আপনি যদি একা গাড়ি চালান তবে মাস্ক না পরে থাকলে, কোনও জরিমানা দিতে হবে না। এরই পাশাপাশি রাতে কারফিউ এখন ১০ টার পরিবর্তে ১১ টায় শুরু হবে বলে সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার।

শুক্রবার দিল্লির বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফ থেকে একটি কোভিড রিভিউ মিটিং ডাকা হয়েছিল। সংক্রমণ কমায়, দিল্লিতে একাধিক বিধিনিষেধ শিথিল করা হয়েছে এদিন। নয়া গাইডলাইন অনুযায়ী, একা গাড়ি চালানোর সময় মাস্ক পরার কোনও দরকার নেই। আগে চালক গাড়িতে একা থাকলেও তাঁকে মাস্ক পরতে হত। নিয়ম না মানলে জরিমানা করা হত সেক্ষেত্রে। মঙ্গলবার সরকারের ওই নিয়ম নিয়ে প্রশ্ন তোলে দিল্লি হাইকোর্ট। আদালতের তরফ থেকে বলা হয়, গাড়িতে চালক একা থাকলে মাস্ক পরার নিয়মটি অদ্ভূত। কেন ওই নিয়ম এতদিন প্রত্যাহার করা হয়নি তা নিয়েও প্রশ্ন তোলে আদালত। বেঞ্চের তরফ থেকে বলা হয়, এই নিয়ম তো দিল্লি সরকার লাগু করেছিল। আপনারা ওই নিয়ম প্রত্যাহার করছেন না কেন? নিজের গাড়িতে একা বসে থাকলে মাস্ক পরতে হবে!

এর আগে ওই নিয়ম নিয়ে শোরগোল তৈরি হয়েছিল। সে সময় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছিল, তারা একা গাড়ি চালানোর ক্ষেত্রে কোনও নিয়ম জারি করেনি। স্বাস্থ্য রাজ্যের আওতায় পড়ে, সে কথা জানিয়ে কেন্দ্র বিষয়টি নিয়ে দিল্লি সরকারকে পদক্ষেপ করতে বলেছিল।উল্লেখ্য, ২০২০ সালের এপ্রিল মাসে যখন মহামারীর সূচনা হয়, তখন গাড়ি চালানোর সময় মাস্ক পরার নিয়ম জারি করেছিল দিল্লি সরকার। বলা হয়েছিল, একা গাড়ি চালালেও মাস্ক পরতে হবে।

সুপ্রিম কোর্ট একসময় প্রাইভেট গাড়িকে পাবলিক প্লেস বলে উল্লেখ করেছিল। সেই অর্ডারের কথা মাথায় রেখে এই নিয়ম তৈরি করেছিল AAP সরকার। যা নিয়ে আপত্তি উঠেছিল অনেক স্তরে। অবশেষে ওই নিয়ম বাতিল হল।এদিনই দিল্লিতে স্কুল ও কলেজ খোলার নির্দেশ দিয়েছে সরকার। সোমবার অর্থাৎ আগামী ৭ ফেব্রয়ারি থেকেই খুলে যাবে দিল্লির শিক্ষাঙ্গনগুলি। প্রাথমিক পর্যায়ে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের স্কুলে আসার অনুমতি প্রদান করা হয়েছে। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে খুলে যাচ্ছে নার্সারি থেকে অষ্টম শ্রেণির ক্লাস। এছাড়াও নাইট কার্ফুর সময়সীমাতেও আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। এছাড়াও জিম, স্পা, পার্লারও খুলছে আগামী সপ্তাহ থেকে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Now no more fones in delhi for not wearning mask if you are alone in car