scorecardresearch

বড় খবর

‘এনপিআরে কোনও নথি লাগবে না’, বড় ঘোষণা মোদী সরকারের

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বললেন, ‘‘এনপিআর আপডেটের জন্য কোনও নথি লাগবে না’’।

npr exercise documents, এনপিআর, এনপিআর, nityanand rai, নিত্যানন্দ রাই, states npr exercise, indian express bangla news, Nityanand Rai, এনপিআর
‘‘এনপিআর আপডেটের জন্য কোনও নথি লাগবে না’’।
এনআরসি-র পর এনপিআর নিয়ে ভীতি কাটাতে এবার আশ্বস্ত করল মোদী সরকার। মঙ্গলবার সকালেই অমিত শাহের দফতরের মন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, এনআরসি চালু করার পরিকল্পনা এখনও নেয়নি সরকার। মঙ্গলবার বেলা গড়াতে এনপিআর নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বললেন, ‘‘এনপিআর আপডেটের জন্য কোনও নথি লাগবে না’’।

ঠিক কী বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী?

এদিন নিত্যানন্দ রাই জানান, বাড়ি বাড়ি এনপিআর আপডেট করার কাজ করা হবে। নাগরিকত্ব নিয়ে কোনও ভেরিফিকেশন করা হবে না। আধার কার্ডের তথ্য স্বেচ্ছায় দিতে পারেন। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরে এনপিআরের কাজ হবে। তবে আসামে এই প্রক্রিয়া করা হবে না।

আরও পড়ুন: ‘বিজেপির রাজনৈতিক জামানত বাজেয়াপ্ত করব’, চরম হুঁশিয়ারি মমতার

উল্লেখ্য, ‘এনআরসি-র প্রথম ধাপ এনপিআর’, এ দাবি করেই সোচ্চার বিরোধীরা। সিএএ, এনআরসি ইস্যুতে বিরোধিতার মধ্যেই এনপিআর নিয়েও আপত্তি তুলেছে বিরোধীদের একাংশ। পশ্চিমবঙ্গে এনপিআর করা হবে না বলে সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এনআরসি ইস্যুতে বিজেপিকে নিশানা করে মমতার হুঙ্কার, ‘‘এনআরসি করলে আমার মৃতদেহের উপর দিয়ে যেতে হবে। বিজেপির কত শক্তি আছে দেখতে চাই। আমার সঙ্গে ধামসা-মাদল, ঢোল, কাঁসর ঘণ্টা শঙ্খ, মা-বোনেরা থাকবে। আমি এখানকার নাগরিক, আমার মা-বাবা নাগরিক এখানকার, তোমরা বলছো, তিনপুরুষের সার্টিফিকেট লাগবে? এনআরসির প্রথম ধাপ এনপিআর। আমার বুকের পাটা আছে, তাই এনপিআর করিনি’’। রাজ্যবাসীর উদ্দেশে মমতার পরামর্শ, ‘‘কাগজপত্র দেবেন না। কেউ কিছু জিজ্ঞাসা করতে এলে পুরোটা বলবেন না। কিছু জমা রাখতে বললে বলবেন না। বাড়ি গিয়ে আধার কার্ড চাইলে দেবেন না’’।

অন্যদিকে, এদিন সংসদে এক লিখিত বিবৃতিতে নিত্যানন্দ রাই জানান, দেশজুড়ে এখনই জাতীয় নাগরিকপঞ্জির কাজ শুরু করার কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। এর আগে, রামলীলা ময়দানে প্রধানমন্ত্রী মোদী জানিয়েছিলেন, তাঁর সরকারের এনআরসি-র কোনও পরিকল্পনাই নেই। এনআরসি নিয়ে মিথ্যা কথা বলছে বিরোধীরা। মোদীর এই মন্তব্যের পরই এনআরসি নিয়ে সুর বদল করতে থাকেন বিজেপি নেতারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Npr exercise centre modi govt