বড় খবর

দ্রুত বাদ পড়বে ‘অযোগ্যদের’ নাম! চূড়ান্ত NRC তালিকা তৈরি হচ্ছে অসমে

অসমে প্রায় ১০ হাজারের মতো মানুষের নাম তালিকা থেকে বাদ পড়তে চলেছে বলে খবর।

এবার অবাঞ্ছিতদের নাম এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়তে চলেছে। অসমে প্রায় ১০ হাজারের মতো অনুপযুক্তদের নাম তালিকা থেকে বাদ পড়তে চলেছে বলে খবর। গত বছর আগস্টে সুপ্রিম কোর্টের নির্দেশে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করে এনআরসি কর্তৃপক্ষ। সেই তালিকায় প্রাথমিক তালিকায় থাকা ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছিল। প্রায় ৩.৩ কোটি মানুষের মধ্যে। মঙ্গলবার চিঠি মারফত সমস্ত জেলা কোঅর্ডিনেটরদের অবাঞ্ছিতদের নাম চূড়ান্ত তালিকা থেকে বাদ দেওয়ার নির্দেশ দিয়েছেন রাজ্য কোঅর্ডিনেটর হিতেশ দেবশর্মা। তাঁদের মধ্যে রয়েছেন ফরেনার বাই ফরেনার্স ট্রাইব্যুনাল (ডিএফ), ডাউটফুল ভোটার্স (ডি ভোটার), এবং যাঁদের আবেদন ফরেনার্স ট্রাইব্যুনালে এখনও পেন্ডিং রয়েছে তাঁদের নাম বাদ পড়তে চলেছে।

আইন অনুযায়ী, যাঁরা এই তিনটি তালিকায় পড়বেন তাঁদের নাম এনআৎসির চূড়ান্ত তালিকা থেকে বাদ রাখা হবে। হিতেশ দেবশর্মা জেলা নির্দেশকদের নির্দেশ দিয়েছেন, মৌখিক নির্দেশে সেই নামগুলি বাদ দেওয়ার কথা ঘোষণা করতে। সেই ব্যক্তিদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার পরই এমনটা করার নির্দেশ দেওয়া হয়েছে। শর্মা চিঠিতে আরও লিখেছেন, যাচাইকরণের জন্য বাধ্যতামূলকভাবে ব্যক্তির সঠিক পরিচয় প্রয়োজন হবে যাতে ভবিষ্যতে ব্যক্তির শনাক্তকরণ সম্পর্কিত কোনও অস্পষ্টতা তৈরি না হয়। যাঁদের নাম বাদ পড়বে, তাঁদের তালিকা সরকারের কাছে যেন জমা পড়ে। সেই সঙ্গে মৌখিক কথাবার্তার একটি নথি তৈরি করে আপলোড করতে যেটিতে এই নাম বাদ যাওয়ার কারণও বলা থাকবে।

আরও পড়ুন বিজ্ঞাপন বিতর্ক: গুজরাতে তানিশকের শোরুমে হানা হিন্দুত্ববাদী সমর্থকদের, কর্মীদের ‘গালিগালাজ’

বুধবার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে শর্মা বলেছেন, “হ্যাঁ, আমরা ‘ঘোষিত বিদেশি’,‘সন্দেহভাজন ভোটার’, যাদের এফটি এবং তাদের বংশধরদের মামলা বিচারাধীন রয়েছে তাদের এনআরসি থেকে নাম মুছে ফেলার প্রক্রিয়া শুরু করেছি। বেশ কয়েকটি জেলা থেকে এখনও নামের তালিকা আসছে এবং এনআরসি-তে এই জাতীয় ভুল সংখ্যার মোট সংখ্যা সম্পর্কে মন্তব্য করা ঠিক হবে না। আগে সম্পূর্ণ তালিকা পাওয়া যাক।” প্রসঙ্গত, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল এ মাসের শুরুতে ডিব্রুগড়ের একটা সভায় বলেছিলেন, “আমরা একটি সঠিক এনআরসি চাই… সদ্য সমাপ্ত এনআরসি ত্রুটিযুক্ত। আমরা সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছি যে অসমের লোকেরা কখনও এই এনআরসি গ্রহণ করবে না। এতে অনেক অবৈধ বিদেশির নাম অন্তর্ভুক্ত রয়েছে। এনআরসির মধ্যে কেবল প্রকৃত ভারতীয় নাগরিকের নাম অন্তর্ভুক্ত করা উচিত।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nrc authorities to delete names of ineligible persons from citizens register

Next Story
বৈঠক ডেকে বেপাত্তা মন্ত্রী, রাগে কৃষি আইনের কপি ছিঁড়লেন কৃষক প্রতিনিধিরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com