scorecardresearch

বড় খবর

এতদিন পর নুপুর শর্মার মন্তব্য নিয়ে মুখ খুললেন দোভাল, তুললেন আফগানিস্তান প্রসঙ্গও

আফগানিস্তানের মাজার-এ-শরিফের কাছে শিখ সম্প্রদায়ের ধর্মস্থানে সম্প্রতি হামলা চালিয়েছে জঙ্গিরা

nupur_doval

প্রাক্তন বিজেপি নেত্রী নুপুর শর্মার মন্তব্য ঘিরে উত্তাল হয়েছে দেশ। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকেও নুপুর শর্মার মন্তব্যের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ উঠেছে। সেই সময় রটেছিল আরব দেশগুলোর সঙ্গে নুপুর শর্মার মন্তব্য ঘিরে অজিত দোভালের কথা হয়েছে। তবে, সেটা ছিল স্রেফ রটনা। মুখ খোলেননি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। এবার অবশ্য খুললেন। বর্তমানে ‘অগ্নিপথ’ প্রকল্প বিতর্কে দেশ উত্তাল। এই পরিস্থিতিতে এই প্রকল্পের ব্যাপারে নিজের মতামত স্পষ্ট করেছেন দোভাল। সঙ্গে মুখ খুললেন নুপুর শর্মার প্রসঙ্গেও।

কার্যত তাঁর সঙ্গে আরব দেশগুলোর প্রতিনিধিদের কথা হওয়া নিয়ে যে জল্পনা তৈরি হয়েছিল, তাতেই যেন স্বীকৃতি পড়ল দোভালের বক্তব্যে। নুপুর বিতর্ক তুঙ্গে থাকাকালীন রটেছিল, দোভাল আরব দেশগুলোর অভিযোগে সায় দিয়েছেন। আরবের নেতাদের কথা দিয়েছেন, নুপুর শর্মার মন্তব্যের প্রতিবাদে আইনি প্রক্রিয়া শুরু হয়েছে। নুপুর শর্মার মন্তব্যকে ভারত সরকারও সমর্থন করে না। ভারতের শাসক দলও সমর্থন করে না নুপুরের ভাবনাকে। সেই অনুযায়ী, ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দিয়েছিলেন দোভাল। এমনটাই শোনা গিয়েছিল সেই সময়।

আরও পড়ুন- আরবের আকাশে যুদ্ধের ছায়া, ইরানের আশপাশে ইজরায়েলের ঘাঁটি, সাহায্য করছে সুন্নিপ্রধান দেশগুলো

মঙ্গলবার কার্যত সেই সব চাউর হওয়া কথাতেই সায় দিয়ে দোভাল জানিয়েছেন, ‘নুপুর শর্মার মন্তব্যে ভারতের সম্মানহানি হয়েছে। গোটা বিশ্বে ভারতের সম্পর্কে ভুল ধারণা ছড়িয়েছে। সেই ধারণা কাটাতে আমাদের উচিত বাইরের দেশগুলোর সঙ্গে কথাবার্তা চালানো। তাদেরকে বোঝানো। আর, আপনারা দেখবেন যে দেশের বাইরে এবং ভিতরে উভয় জায়গা থেকেই প্রতিবাদ উঠেছে। আমরা তাদের বোঝাতে সক্ষম হয়েছি। মানুষ যখন উত্তেজিত হয়ে পড়ে, তখন তাঁদের আচরণের মধ্যে অসঙ্গতি চলে আসে। সেই অসঙ্গতি আমরা দূর করতে সক্ষম হয়েছি। যাই হোক, সব মিলিয়ে পয়গম্বর বিতর্কে ভারতের মর্যাদার ক্ষতি হয়েছে।’

আফগানিস্তানের মাজার-এ-শরিফের কাছে শিখ সম্প্রদায়ের ধর্মস্থানে সম্প্রতি হামলা চালিয়েছে জঙ্গিরা। সেই ঘটনা প্রসঙ্গেও মুখ খুলেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। ঘটনার নিন্দা করে তিনি জানান, আফগানিস্তানের ধর্মীয় সংখ্যালঘুদের পাশে ভারত ছিল, আছে এবং থাকবে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Nsa ajit doval says that row over remarks on prophet hit indias reputation